ইসরায়েল হামলা হলে রাফায় ‘বিপর্যয়’ নেমে আসবে

ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফা এলাকায় ইসরায়েল স্থল অভিযান শুরু করলে অঞ্চলটিতে ‘বিপর্যয়কর’ পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। রাফায় ইসরায়েলি বাহিনীর অভিযানের প্রস্তুতির ঠিক আগ মুহুর্তে এমন সতর্কতার কথা জানিয়েছে তারা। এদিকে গাজায় ইসরায়েলি হামলাকে ‘মাত্রাতিরিক্ত’ বলেও মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বাইডেন এমন সময় মন্তব্যটি করলেন, যখন কিনা ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২৮ হাজারে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, রাফায় ‘অভিযান চালানোর প্রস্তুতি নিতে’ ইসরায়েলি বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। একমাত্র এই শহরে এখন পর্যন্ত স্থল অভিযান শুরু করেনি ইসরায়েল।

৭ অক্টোবরের যুদ্ধ শুরু পর থেকে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র, তেল আবিবকে কয়েক শ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাফায় স্থল অভিযানের বিষয়টি সমর্থন করে না যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সতর্ক করে মন্ত্রণালয় জানায়, পরিকল্পনা যথাযথ না হলে ১০ লাখের বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয় নেওয়া শহরটিতে এ ধরনের অভিযান ‘বিপর্যয়কর’ পরিস্থিতি সৃষ্টির ঝুঁকি তৈরি করবে।

এমনকি ইসরায়েলের সমালোচনা করে প্রেসিডেন্ট বাইডেন বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ৭ অক্টোবরের হামলার ঘটনায় ইসরায়েলের পাল্টা হামলা ছিল ‘মাত্রাতিরিক্ত’ এবং এটা বন্ধ হওয়া উচিত। 

এদিকে ইসরায়েলের হামলায় রাফায় ‘ভয়াবহ ট্র্যাজেডি’ বিশ্ববাসী দেখার আগেই গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ অবস্থায় মিসর সীমান্ত খুলে দিতে চাপ প্রয়োগ করা হবে কি না এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমি মনে করি, ট্র্যাজেডি তৈরি করবে, এমন সুযোগ করে দেয়ার চেয়ে ট্র্যাজেডি এড়ানোর জন্য চাপ দেয়া উচিত।’

এদিকে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের হুঁশিয়ারির মধ্যেই বৃহস্পতিবার রাতে রাফায় নতুন করে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এর আগে শহরটিতে আকাশপথে হামলা জোরদার করা হয়। এর আগে ইসরায়েলের হামলার মুখে গাজার ২৪ লাখ বাসিন্দার প্রায় অর্ধেকই রাফায় আশ্রয় নিয়েছেন।

আল-জাজিরা জানায়, খান ইউনিস শহরের আল-নাসের হাসপাতালের বাইরে কমপক্ষে ২১ জনকে হত্যা করেছেন ইসরায়েলি স্নাইপাররা। সেখানে স্বাস্থ্যকর্মীদের লক্ষ্যকরে এ হামলা চালানো হয়। 

গতকাল শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলের হামলায় আগের ২৪ ঘণ্টায় আরও ১০৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

উল্লেখ্য, এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ২৭ হাজার ৯৪৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র: এএফপি, আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //