গাজার পথে মার্কিন সেনাবাহিনীর চার জাহাজ

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া মিলিটারি ক্যাম্প থেকে সৈন্য ও সামরিক সরঞ্জামাদিসহ সেনাবাহিনীর চারটি জাহাজ গাজা উপকূলের পথে রওনা দিয়েছে। মানবিক ত্রাণ সহায়তা প্রদানের জন্য এসব জাহাজ পাঠানো হচ্ছে বলে পেন্টাগনের এক মূখপাত্র জানিয়েছেন। মেজর জেনারেল প্যাট রাইডার এক সংবাদ সম্মেলনে এ বিষয়টি জানান।

তিনি বলেন, গাজার মানবিক সহায়তা ও ত্রাণ মিশনের জন্য প্রতিরক্ষা দপ্তর পূর্বভুমধ্যসাগরে অবস্থিত তাদের যৌথ ঘাঁটি লাংলে-ইউএসটিএস এর চারটি জাহাজকে মোতায়েন করবে। ৬০ দিনের মধ্যে ঘাট তৈরির কাজ সম্পন্ন হবে বলে তিনি মনে করছেন। ফলে সেখান থেকে দিনে ২০ লাখ প্যাকেট খাবার দেওয় সম্ভব হবে।

তিনি জানান, ইউএসএভি এসপি৪ লেইমস এ. লাউক্স, ইউএসএভি মন্টেরে, ইউএসএভি মাতামোরোজ ও ইউএসএভি উইলসন ওয়ার্ফ নামের ৭ম ব্রিগেডের চারটি জাহাজ মঙ্গলবার যাত্রা শুরু করে।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের আগ্রাসন, গণহত্যা ও তান্ডব চলছে ১৫৯ দিন ধরে। চলমান এই যুদ্ধে নিহত হয়েছেন অন্তত ৩১ হাজার ১৮৪ জন ও আহত হয়েছেন অন্তত ৭২ হাজার ৮৮৯ জন। উপত্যকাটির মানুষেরা অনাহারে দিন কাটাচ্ছেন। এ প্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেন, ইসরায়েল গাজায় ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে। দেশটির এই আচরণের নিন্দা করেছে ইইউ।

উল্লেখ্য, গাজায় নিরীহ মানুষের ওপর আগ্রাসন ও গণহত্যার সহায়ক দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি ইসরায়েলকে অস্ত্র দিয়ে সাহায্য করে যাচ্ছে। অন্যদিকে ইসরায়েল বর্ডার ক্রসিং বন্ধ করে রেখেছে। যুক্তরাষ্ট্র ক্রসিংগুলো খুলে দিতে মিত্র ইসরায়েলকে চাপ না দিয়ে উপকুলে ঘাট তৈরির এই বিষয়টিকে সংশয়ের চোখে দেখছেন অনেকে। 

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড, আনাদোলু

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //