গাজার যুদ্ধে ইসরায়েল হেরেছে: সাবেক কমান্ডার

রমজানেও গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। তবে এ যুদ্ধে ইসরায়েল হেরেছে বলে মন্তব্য করেছেন সাবেক এক ইসরায়েলি সেনা কমান্ডার।

আজ রবিবার (১৭ মার্চ) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলের সাবেক এ সেনা কমান্ডার বলেন, গাজা উপত্যকায় ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েল পরাজিত হয়েছে।

ইজাক ব্রিক নামের ওই সাবেক সেনা কমান্ডার ইসরায়েলি সংবাদমাধ্যম মারিভে লেখা এক নিবন্ধে লিখেন, আপনি দীর্ঘদিন এত মানুষের কাছে মিথ্যা বলতে পারবেন না। আগে অথবা পরে গাজা ‍উপত্যকায় এবং লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে কী হচ্ছে সেটি আমাদের মুখের ওপর বিস্ফোরিত হবে।

তিনি বলেন, ইসরায়েলি হোম ফ্রন্ট কোনো আঞ্চলিক যুদ্ধের জন্য প্রস্তুত নয়। কেননা এটি গাজা উপত্যকায় যুদ্ধের চেয়ে হাজার গুণ বেশি কঠিন এবং গুরুতর হবে।

এর আগে ডেইলি সাবাহর এক প্রতিবেদনে বলা হয়, তুরস্কের মতো আঞ্চলিক শক্তির ভূমিকা ছাড়া ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যে সংকট চলছে তার সমাধান হবে না বলে মন্তব্য করেছেন আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেফ ফ্লেক। মার্কিন সংবাদমাধ্যম এমএসএনবিসিতে দেওয়া এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

জেফ ফ্লেক বলেছেন, তুরস্কের মতো আঞ্চলিক শক্তির ভূমিকা ছাড়া গাজায় দীর্ঘমেয়াদি ও টেকসই সমাধানে পৌঁছানো কঠিন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও এখনো তাদের হাতে শতাধিক বন্দি আছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //