এমপিওভুক্তির দাবিতে শিক্ষকদের কর্মসূচি স্থগিত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকের পর কর্মসূচি স্থগিত করেছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। 

শিক্ষামন্ত্রীর হেয়ার রোডের বাস ভবনে গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে বৈঠকের পর তিনি শিক্ষক নেতাদের শরবত পান করিয়ে অনশন ভাঙন। 

এ সময় শিক্ষক নেতাদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, ‘সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ শিক্ষক নেতাদের সঙ্গে আমি বৈঠক করেছি। আপনারও দীর্ঘদিনে এমপিওর দাবিতে আন্দোলন করেছেন। আপনাদের দাবিগুলো পরবর্তী অবশ্যই পুরণ করা হবে।’

ননএমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘শিক্ষামন্ত্রী অঙ্গীকার করেছেন আগামীতে আমাদের দাবি বাস্তবায়ন করবেন। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন বলেও আমাদের আশ্বস্ত করেছেন। এছাড়া নীতিমালা সংশোধনে মন্ত্রণালয়ের যে কমিটি হবে সেই কমিটিতে আমাদের সম্পৃক্ত করা হবে। তাই অনশন কর্মসূচি প্রত্যাহার করলাম।’

তিনি বলেন, এছাড়া দীর্ঘ নয় বছর পর এমপিওভুক্তি হচ্ছে। এতে হয়তো তাদের কারও কারও প্রতিষ্ঠান বাদ যাবে। কিন্তু অনেক প্রতিষ্ঠান হবে। এ অবস্থায় শিক্ষকেরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেই কথা তারা বিবেচনা করেছেন।

এর আগে গত রবিবার রাতে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির দাবিতে আন্দোলরত শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠক ফলপ্রসূ না হওয়ায় সোমবার সকাল থেকে আমরণ অনশন শুরু করেন ননএমপিও শিক্ষকরা। 

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে আজ বুধবার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেবেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এমপিওর জন্য অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় রয়েছে এক হাজার ৬৫১টি স্কুল ও কলেজ, ৫৫৭টি মাদ্রাসা, ভোকেশনাল প্রতিষ্ঠান ১৭৭টি, কৃষি প্রতিষ্ঠান ৬২টি ও এইচএসসি বিএম প্রতিষ্ঠান ২৮৩টি। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান সর্বশেষ এমপিওভুক্ত করা হয়েছিল ২০১০ সালে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //