বিশেষ বিদ্যালয়ের এমপিওভুক্তির আবেদন শুরু ১ জানুয়ারি

প্রতিবন্ধীদের বিশেষ বিদ্যালয়গুলোর এমপিওভুক্তি ও পাঠদান স্বীকৃতির আবেদন আগামী ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে। এ আবেদন ২০ জানুয়ারি পর্যন্ত চলবে। 

সমাজকল্যাণ মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। 

বিশ্ববিদ্যালয়গুলোর পাঠদান/স্বীকৃতি/এমপিওভুক্তির জন্য নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করা যাবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইন আবেদনের লিংক পাওয়া যাবে বা সরাসরি www.msw-soft.gov.bd/disability-school লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করা যাবে।

আবেদনপত্রের সঙ্গে ১ জানুয়ারি ১২টা থেকে ১২টা ৫ মিনিট পর্যন্ত সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের (সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা) মনোনীত কর্মকর্তার উপস্থিতিতে ৫ মিনিটের ভিডিও অবশ্যই ওই লিংকে আপলোড করতে হবে। ছাত্র-ছাত্রীদের এসেম্বলির ছবি, শিক্ষকদের ছবি, প্রত্যেক ক্লাসরুমের ছবি এবং সম্পূর্ণ স্কুল ভবনের ছবি ভিডিওতে থাকতে হবে।

এনডিডি (নিউরো-ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার) ও এনডিডি ছাড়া অন্যান্য প্রতিবন্ধীতা সম্পর্কিত বিদ্যালয়ের স্বীকৃতি এবং এমপিওভুক্তির জন্য আলাদাভাবে নীতিমালায় দেয়া তফসিল অনুযায়ী আবেদন করতে হবে।

ইতিপূর্বে যারা আবেদন করেছেন তাদেরও আবার আবেদন করতে হবে। নির্ধারিত তারিখের পর আর কোনো আবেদন গ্রহণ করা হবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

গত ১৯ আগস্ট ‘নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) সম্পর্কিত সমন্বিত/বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯’ এবং ‘নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি) ব্যতীত প্রতিবন্ধী সম্পর্কিত সমন্বিত/বিশেষ শিক্ষা নীতিমালা ২০১৯’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তখন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে জানিয়েছিলেন, বিভিন্ন এলাকায় যত্রতত্র, মানহীন ও অননুমোদিতভাবে বিশেষ বিদ্যালয় স্থাপন ও পরিচালনা বাড়ায় সরকার একটি অনুশাসন দিয়ে বলেছিল আপনারা এ জাতীয় স্কুল করবেন না। কিন্তু না মানার প্রেক্ষিতেই এ নীতিমালা করা হলো। নীতিমালা অনুযায়ী প্রতিবন্ধী শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন যেমন-তেমনভাবে করতে পারবে না।

নীতিমালা অনুযায়ী, পাঁচজন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগ দিতে হবে। এছাড়া ন্যূনতম ৭৫ জন শিক্ষার্থী থাকলে একটি প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //