অস্তিত্ব সংকটে নন-এমপিও অনার্স-মাস্টার্স শিক্ষকরা

বর্তমান করোনা পরিস্থিতিতে এই শিক্ষকরা অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন। এর মধ্যে বিশেষভাবে সারা দেশে তিন শতাধিক এমপিওভুক্ত ডিগ্রি কলেজে অনার্স ও মাস্টার্স কোর্সে নন-এমপিও প্রায় ৫ হাজার শিক্ষক যেনো অনেকটাই অস্তিত্ব সংকটে পড়েছেন।

একদিকে যেমন দীর্ঘ ২৮ বছরেও জনবল কাঠামো না থাকায় এসব কোর্সের শিক্ষক-কর্মচারী এমপিও সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। তেমনি এসব শিক্ষক সরকার এবং সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকেও কোনো আর্থিক সুবিধা পান না। 

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরামের আহ্বায়ক নেকবর হোসাইন বলেন, বিধিমোতাবেক শিক্ষক হিসেবে আমাদের নিয়োগ দিয়েও জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদের বেতন-ভাতার দায়িত্ব গ্রহণ করছে না। একই সঙ্গে অন্য ডিগ্রি কলেজে যোগদান করে পরে প্রতিষ্ঠান সরকারি হওয়ার পর কোনো কোনো শিক্ষক ক্যাডার মর্যাদা পেয়েছেন, অন্যদিকে আমরা জনবল কাঠামোতেই আসতে পারিনি। তাই এমপিওভুক্তও হতে পারিনি আমরা। 

তিনি বলেন, ‘জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ সংশোধন করে আমাদের অনার্স ও মাস্টার্স কোর্সের ৫ সহস্রাধিক শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির উদ্যোগ নেওয়ার দাবি জানাই সরকারের কাছে। নতুন জনবল কাঠামোতে আমাদের অন্তর্ভুক্ত না করার কারণে খালি হাতে অনেক শিক্ষককে অবসর গ্রহণ করতে হচ্ছে। 

নেকবর হোসাইন বলেন, অনেকে ১০-১৫ বছর ধরে বিনা বেতনে পাঠদান করছেন। সরকার আমাদের দায়িত্ব না নিলে হয়তো শিক্ষকতা পেশাই ছেড়ে দিতে হবে।

অনার্স ও মাস্টার্স কোর্সে নন-এমপিও শিক্ষকরা জানান, কলেজ কর্তৃপক্ষ একান্তই মানবিক দিক বিবেচনা করে আগে যাতায়াত খরচ বাবদ কিছু টাকা সম্মানী দিলেও করোনার কারণে সেটিও বন্ধ রয়েছে। শিক্ষকদের বর্তমানে অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করতে হচ্ছে। করোনায় শিক্ষকদের বেতন দিতে না পেরে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষকদের অব্যাহতি দিচ্ছে। 

এমন একটি প্রতিষ্ঠান রাজধানীর পল্লবীর কসমো স্কুল। শিক্ষকদের পাঠানো অব্যাহতিপত্রে উল্লেখ করা হয়েছে, করোনা পরিস্থিতির উন্নতি না হলে শিক্ষাপ্রতিষ্ঠান সেভাবে (ভালোভাবে) পরিচালিত করা যাবে কিনা তা নিয়ে দ্বিধা রয়েছে। স্কুল চালু হলেও আফটারনুন সেশন পরিচালনা করা আমাদের জন্য অসম্ভব হয়ে পড়বে। তাই এ বছর আফটারনুন শিক্ষা কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হচ্ছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //