আর্থিক সহায়তা পাচ্ছেন লক্ষাধিক নন এমপিও শিক্ষক-কর্মচারী

করোনাভাইরাস মহামারির কারণে এক বছরের বেশি সময় ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় চরম বেকায়দায় পড়েছেন নন এমপিও শিক্ষকরা। 

এবারো এ শিক্ষকদের পাশে দাঁড়িয়েছে সরকার। লক্ষাধিক শিক্ষক-কর্মচারী পাচ্ছেন আর্থিক সহায়তা। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে ৫ হাজার টাকা এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারীকে আড়াই হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়। গত বছর এ খাতে সরকার ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকার বরাদ্দ দেয়।

এবারো শিক্ষক-কর্মচারীদের একই তালিকা ও সম পরিমান টাকা বরাদ্দ ধরে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। তাদের বরাদ্দ পাওয়ার পর সারাদেশের কারিগরি, মাদ্রাসা ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত নন-এমপিও ৫১ হাজার ২৬৬ জন শিক্ষককে জন্য আলাদা বরাদ্দ চাওয়া হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সচিবালয়ে বলেন, নন এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারীদের বিশেষ অনুদানের প্রস্তাবটি সরকারের সর্বোচ্চ মহলের অনুমোদনের অপেক্ষায়। তবে এ টাকা ঈদের আগে পাবে না, পরে পাবে সেটি নির্ভর করছে ফাইল অনুমোদন ও অর্থ ছাড়ের ওপর। তবে টাকা পাচ্ছেন এরকমই আমি জানি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নন এমপিও শিক্ষকদের আবেদনের প্রেক্ষিতে গত বছর তাদের আর্থিক সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। প্রকৃত শিক্ষক-কর্মচারীদের তথ্য খুঁজে বের করতে দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোকে (ব্যানবেইস)। প্রতিষ্ঠানের ডাটাবেইসে থাকা ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি স্কুল ও কলেজের নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ জন কর্মচারীর মোট ১ লাখ ৫ হাজার ৭৮৫ জনের তালিকা শিক্ষা মন্ত্রণালয়কে দেয়।

সম্প্রতি সরকারের উচ্চ পর্যায়ের একটি বৈঠকে এবারো নন এমপিও শিক্ষকদের আর্থিক অনুদান দেয়ার বিষয়টি উত্থাপিত হলে সায় মিলে। এরপর অর্থ মন্ত্রণালয় গত বছরের তালিকা ধরে একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে যা অনুমোদনের অপেক্ষায়। এর অনুমোদন পেলে ঈদের আগেই এ অর্থ বিতরণ করা হতে পারে।

প্রধানমন্ত্রীর বিশেষ অনুদানের খাত থেকে ৪৬ কোটি ৬৩ লাখ টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ দেয়া হয়। গত বছর ৬৪ জন জেলা প্রশাসকের মাধ্যমে তা বণ্টন করা হয়েছে। এবারো একইভাবে বরাদ্দ দেয়া হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh