নন এমপিও শিক্ষক-কর্মচারীদের প্রধানমন্ত্রীর অনুদান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নন এমপিও শিক্ষকদের ৫ হাজার ও কর্মচারীদের ২৫০০ টাকা করে সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১২ মে) প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এমপিও শিক্ষক-কর্মচারীদের (সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ ৫ হাজার ৭৮৫ জন এবং কারিগরি শিক্ষা, মাদরাসা শিক্ষা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ৬১ হাজার ৪৪০ জন শিক্ষক-কর্মচারী আর্থিক সংকটে পড়েছেন।

তাদের আর্থিক সহায়তা দেয়ার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অনুকূলে ৪৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অনুকূলে ২৮ কোটি টাকাসহ মোট ৭৪ কোটি ৮১৭ কোটি টাকা (প্রত্যেক শিক্ষককে ৫০০০ হাজার এবং প্রত্যেক কর্মচারীকে ২৫০০ টাকা) এককালীন অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনার প্রকোপ শুরুর থেকেই পর সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। এতে চরম আর্থিক সংকটে পড়েন তারা। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সময়মতো বেতন-বোনাস পেলেও নন-এমপিওভুক্ত ও ব্যক্তিমালিকানাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা কোনো রকম বেতন পাচ্ছেন না। এ ধরনের প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীর বেতনের ওপর নির্ভরশীল।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //