নন-এমপিও শিক্ষকদের ৬ মাসের বেতন পরিশোধের নির্দেশ

সদ্য সরকারি হওয়া কলেজের নন-এমপিও শিক্ষকদের ৬ মাসের বেতন পরিশোধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত মাসে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে উপ-সচিব মো. মঈনুল হাসান স্বাক্ষরিত একটি চিঠি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠানো হয়।

গত রবিবার (৬ জুন) অধিদফতরের সহকারী পরিচালক (কলেজ-২) মোহাম্মদ দেলোয়ার হোসেন স্বাক্ষরিত ওই চিঠিটি সদ্য সরকারিকৃত কলেজগুলোর অধ্যক্ষ বরাবর পাঠানো হয়েছে, যা মঙ্গলবার (৮ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় বলেছে, চলমান কোভিড-১৯ পরিস্থিতি অব্যাহত থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ সময় শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায় করা যাচ্ছে না। সে কারণে নতুন সরকারি হওয়া কলেজগুলোর নন এমপিও শিক্ষক-কর্মচারীদের বেতন পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এ পরিপ্রেক্ষিতে শর্তানুযায়ী নতুন সরকারি কলেজগুলোতে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের মূল বেতন দেয়ার সুবিধার্থে সাধারণ তহবিল ব্যবহার ও প্রয়োজনে এফডিআর নগদায়নের নির্দেশক্রমে অনুমতি দেয়া হয়েছে।

অনুমতি দেয়ার ক্ষেত্রে চিঠিতে চারটি শর্তের কথা তুলে ধরেছে মন্ত্রণালয়।

১. সরকারি হওয়া কলেজগুলোর সাধারণ তহবিল থেকে এ বাবদ অর্থ প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। যদি সাধারণ তহবিলে অর্থ সংকুলান না হয় তবেই কেবল স্থায়ী তহবিল থেকে অর্থ তোলা যাবে।

২. যেসব নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা বর্তমানে কলেজ থেকে তহবিল স্বল্পতার কারণে বেতন পাচ্ছেন না, তাদের বিগত ২০২০ সালের এপ্রিল থেকে নভেম্বর মোট ছয় মাসের শুধু মূল বেতন দেয়ার জন্য এ অর্থ ব্যবহার করা যাবে।

৩. নিয়োগ নিষেধাজ্ঞা জারির অনতিপূর্বে গৃহীত কলেজ গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষক-কর্মচারীদের মূল বেতন নির্ধারিত হবে।

৪. প্রাপ্যতার অধিক অর্থ উত্তোলন করা হলে সে ক্ষেত্রে ভবিষ্যতে শিক্ষক-কর্মচারীদের চূড়ান্ত সরকারিকরণ প্রক্রিয়া সম্পন্ন হলে প্রদত্ত অর্থ সমন্বয় করতে হবে। এ জন্য কলেজ কর্তৃপক্ষকে একটি লিখিত মুচলেকা দিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : শিক্ষক বেতন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //