এমপিওভুক্ত শিক্ষকদের বেতনবৃদ্ধি নিয়ে ধোঁয়াশা, নীতিমালায় সামঞ্জস্য আনতে সভা আহবান

সরকারি চাকরিজীবীরা পে স্কেলের বদলে আগামী অর্থবছরে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ইনক্রিমেন্ট পেতে পারেন। সে হিসেবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাড়ে ৪ লাখ শিক্ষক, বিভিন্ন সরকারি কলেজে কর্মরত শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষক ও বিভিন্ন সরকারি হাইস্কুলের শিক্ষকরা সে সুবিধা পাবেন। কিন্তু এমপিওভুক্ত শিক্ষকরা সরকারি চাকরিজীবীদের জন্য দেয়া ইনক্রিমেন্ট সুবিধা পাবেন কি-না তা নিয়ে এখনো ধোঁয়াশা আছে।

এদিকে, এমপিওভুক্ত শিক্ষকরা সরকারিকরণ ও ননএমপিও শিক্ষকরা সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানাচ্ছেন।  কিন্তু নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি বা সরকারিকরণে আসন্ন বাজেটে (২০২৩-২০২৪) কোনো বরাদ্দ থাকছে না বলে জানিয়েছেন অর্থ বিভাগের কর্মকর্তারা। 

বাজেট প্রণয়নের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত অর্থ বিভাগের কর্মকর্তারা গণমাধ্যমকে জানান, নতুন বাজেটে শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ বা এমপিওভুক্তির জন্যও কোনো বরাদ্দ থাকছে না।  তবে, নতুন পে স্কেলের প্রত্যাশায় থাকা সরকারি চাকরিজীবীরা পে স্কেলের বদলে আগামী অর্থবছরে সর্বোচ্চ ১০ শতাংশ পর্যন্ত ইনক্রিমেন্ট পেতে পারেন। চলমান মূল্যস্ফীতির কারণে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়াকে বিবেচনায় নিয়ে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিশেষ ভাতার জন্য প্রস্তাব তৈরি করেছে অর্থ মন্ত্রণালয়।

সব ঠিক থাকলে আগামী ১ জুন জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

এদিকে শিক্ষক-কর্মচারীদের বিভিন্ন সংগঠন শিক্ষাখাতে জিডিপির ৫ শতাংশ বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন। এমপিওভুক্ত শিক্ষকদের সংগঠনগুলো প্রতি বছরের মতো এবারও বাজেটের আগে শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবি জানিয়ে নানা কর্মসূচি দিচ্ছে। অপরদিকে ননএমপিও শিক্ষক-কর্মচারীরা স্বীকৃতি পাওয়া সব ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানিয়ে নানা কর্মসূচি ঘোষণা করছে।

এরইমধ্যে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালায় সামঞ্জস্য আনতে সভা ডাকা হয়েছে। আগামী বৃহস্পতিবার (১ জুন) এই সভা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আগামী বৃহস্পতিবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বেলা সাড়ে ১২টায় এই সভা অনুষ্ঠিত হবে। সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সভাপতিত্ব করবেন। সভায় শিক্ষা উপমন্ত্রী এবং দুই বিভাগের সচিব উপস্থিত থাকবেন।

সম্প্রতি সভার বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. মিজানুর রহমান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এর বিধিসমূহ স্পষ্টীকরণ/সামঞ্জস্য বিধান/সংশোধনের লক্ষ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আগামী বৃহস্পতিবার বেলা ১২টা ৩০ মিনিটে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় শিক্ষা উপমন্ত্রী  মহিবুল হাসান চৌধুরী উপস্থিত থাকবেন। উক্ত সভায় যথাসময়ে উপস্থিত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //