দুই স্বীকৃতিতে গর্বিত মমতাজ

বাংলাদেশের বাউল সম্রাজ্ঞী ও সংসদ সদস্য মমতাজ বেগমের জীবনের অন্যতম স্মরণীয় সপ্তাহ ছিল গত সপ্তাহ। কারণ গেলো সপ্তাহেই দুটি স্বীকৃতি তার জীবনকে আরো অংলকৃত করেছে। 

প্রথমবারের মতো একজন গায়িকা হিসেবে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন মমতাজ। গত বুধবার এই তথ্য প্রকাশিত হয়। গত অর্থবছরে দেয়া বার্ষিক কর বিবরণীর ভিত্তিতে সেরা করদাতা বিবেচিত হয়েছেন তিনি।

রাজধানীর একটি অভিজাত হোটেলে ১৪ নভেম্বর বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল সেরা করদাতাদের মধ্যে ট্যাক্স কার্ড, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করবেন। 

এর পরদিনই ঘোষণা আসে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তির। তিনি ২০১৭ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ সংগীত শিল্পী হিসেবে পুরস্কৃত হয়েছেন।


হাসিবুর রেজা কল্লোল পরিচালিত ‘সত্তা’ সিনেমায় সেজুল হোসেনের লেখা ও বাপ্পা মজুমদারের সুরে ‘না জানি কোন অপরাধে দিলা এমন জীবন, আমারে পুড়াইতে তোমার এতো আয়োজন, আমারে ডুবাইতে তোমার এতো আয়োজন’ গানটিতে কণ্ঠ দেয়ায় মমতাজ দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছেন। 

পরপর দুইদিনে দুটি সম্মাননা প্রাপ্তিতে দারুণ উচ্ছ্বসিত মমতাজ। 

তিনি বলেন, ‘সত্যি বলতে কী গানটি জাতীয় চলচ্চিত্র পুরস্কারের যে স্বীকৃতি সেটা আমার কাছে মনে হয় দর্শকের ভালোবাসা। সিনেমাটি মুক্তির আগেই গানটি এতোটাই জনপ্রিয় হয়ে উঠেছিলো যে দর্শক গানটিকে সাদরে গ্রহণ করে নেয়। সিনেমাটি মুক্তির পর গানটির জনপ্রিয়তা আরো বেড়ে যায়। বিভিন্ন অনুষ্ঠানে এই গান গাওয়ার অনুরোধ আসেই। সেটা এক অন্যরকম ভালোলাগা। সেই ভালোলাগার সঙ্গে যুক্ত হলো গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তি। তাই ভালো লাগাটা আরো বেশি কাজ করছে। ধন্যবাদ গানটির গীতিকার সেজুল হোসেন ও গানটির সুরকার বাপ্পা মজুমদারকে।’

তিনি বলেন, ‘আর সেরা করদাতা হবার বিষয়টিও আমার জন্য অনেক বড় একটি সম্মাননা প্রাপ্তি। সত্যি বলতে কী কর দেয়া তো আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে। আমার যা যা দায়িত্ব সবই আমি সুষ্ঠুভাবে পালন করার চেষ্টা করি। করও তেমন একটি। আমি মনে করি প্রত্যেক নাগরিকেরই কর দেয়ার ব্যাপারে সচেতন হওয়া উচিত। আমি একজন নাগরিক হিসেবে গর্বিত।’ 


তিনি আরো বলেন, ‘আমি এখনো টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত গানের জন্য কষ্ট করি, অনেক কষ্ট করে অর্থ উপার্জন করেই সেখান থেকে একটি অংশ কর দেই।’ 

এদিকে গেলো মঙ্গলবার রাজধানীর অদূরে পুবাইলে নোমান রবিনের নির্দেশনায় বাল্য বিবাহ রোধে জনসচেতনতা গড়ে তুলতে একটি তথ্যচিত্রে কাজ করেছেন। 

উল্লেখ্য এর আগে মমতাজ ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমাতে গান গাওয়ার জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //