সলিল চৌধুরীর জন্মদিন উদযাপন করবে ‘জলতরঙ্গ’

সঙ্গীতের প্রবাদপুরুষ সলিল চৌধুরী। প্রাচ্য ও পাশ্চাত্যের সুরের মিশেল, জলতরঙ্গ গান আর বাঁশির বুনিয়াদে সঙ্গীতের প্রাসাদ গড়েছেন তিনি। বাংলা ও হিন্দি ভাষায় উপহার দিয়েছেন একের পর এক অবিস্মরণীয় গান। গণসঙ্গীতের সার্বজনীন আবেদন বার বার এসেছে তাঁর গানের কথা আর সুরের মূর্ছনায়।

প্রাচ্য ও পাশ্চাত্যের সুর আর বাঁশির বুনিয়াদে সঙ্গীতের প্রাসাদ গড়েছেন সলিল। যে প্রাসাদ প্রজন্ম থেকে প্রজন্মে বিপ্লব-সংহতি এবং শান্তির প্রতীকী বহন করে।


আগামী ১৯ নভেম্বর বাংলা তথা সমগ্র পৃথিবীর প্রবাদ প্রতিম সুর স্রষ্টা সলিল চৌধুরীর জন্মদিন। এ উপলক্ষে প্রথমবারের মতো গানে গানে তাঁকে স্মরণ করবে প্রতিশ্রুতিশীল শিল্পীদের সংগঠন ‘জলতরঙ্গ’। 

আগামী ২২ নভেম্বর সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীর শাহবাগে অবস্থিত গণগ্রন্থাগার মিলনায়তনে সলিল চৌধুরীর কালজয়ী গান, কবিতা আর জীবনীর কিছু অংশ শৈল্পিক আবহে উপস্থাপন করা হবে। 

সলিল চৌধুরীর জন্মদিন উপলক্ষ্যে অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে জলতরঙ্গের সাধারণ সম্পাদক জাকির হোসেন তপন বলেন, তাঁর সৃষ্টির মধ্য দিয়েই জন্মদিনের আয়োজনটি আমরা সবাই মিলে উদযাপন করবো। আর এজন্য চলতি বছরের মার্চ মাস থেকেই আমরা প্রস্তুতি নিচ্ছি, প্রায় প্রতিদিনই চলছে মহড়া। সলিল চৌধুরীর গান কী এবং কেন- তা নিয়ে পাতার পর পাতা লেখা হয়েছে, ভবিষ্যতেও হবে। সেখানে রয়েছে সঙ্গীতজ্ঞের অধিকার। কিন্তু শ্রোতার অধিকার তাঁর গানে নতুন করে নিজেকে হারিয়ে ফেলায়। সে রোমাঞ্চের হাতছানিই যেন জলতরঙ্গের এবারের আসর।

সংগঠনটির সভাপতি মাসুদা খান ইতি বলেন, সংগঠনটি আমরা সাজিয়েছি কিছু নতুন মুখ নিয়ে। কিন্তু তারা মননে সংগীতকে আরাধনা এবং প্রার্থনা হিসাবেই দেখেন। সুরের মূর্ছনায় যে ভাবের উদয় হয় তাকেই তারা ধারণ, লালন এবং পালন করেন। পুরনো দিনের গান কবিতা নিয়ে শ্রোতার আসর আয়োজন এবং প্রকাশনা করা হচ্ছে নিয়মিতভাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //