ভালো থাকবেন ওপারে কিংবদন্তি

ডাক দিয়াছেন দয়াল আমারে, এন্ড্রু কিশোরের সেই বিখ্যাত গান কেবল বাজছে মনে। সত্যিই তিনি নেই। জীবনের সঙ্গে লড়াই করে অবশেষে তিনি সেই দয়ালের ডাকে, সবাইকে কাঁদিয়ে চলে গেলেন। গানের ফেরিওয়ালার জীবনের গল্প কি কখনো ফুরায়? মহানায়করা কখনো হারিয়ে যায় না। তিনি বেঁচে থাকবেন দর্শকদের হৃদয়ে, বাংলা গানে। তার মৃত্যুতে দেশের সংস্কৃতি অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

বাংলা গানের এই কণ্ঠশিল্পী ‘প্লেব্যাক সম্রাট’ নামে পরিচিত। বাংলাদেশের আধুনিক ও চলচ্চিত্রজগতের কালজয়ী অনেক গান তার কণ্ঠে সমৃদ্ধ হয়েছে। সুখ-দুঃখ, হাসি-আনন্দ, প্রেম-বিরহ সব অনুভূতির গানই তিনি গেয়েছেন। রাজশাহীতে আবদুল আজিজ বাচ্চুর অধীনে সংগীতের পাঠ শুরু করেন তিনি।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের পর নজরুল, রবীন্দ্রনাথ, আধুনিক, লোকসংগীত, দেশাত্মবোধকসহ প্রায় সব ধারার গানে কণ্ঠ দেন রাজশাহী বেতারে তালিকাভুক্ত সংগীতশিল্পী হিসেবে। চলচ্চিত্রে এন্ড্রু কিশোর গান গাওয়া শুরু করেন ১৯৭৭ সালে। ‘মেইল ট্রেন’ ছবিতে তিনি গেয়েছিলেন ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তার কেউ’ গানটি। চলচ্চিত্রে এটাই ছিল তার প্রথম গান। পরে একের পর এক জনপ্রিয় গান উপহার দিতে থাকেন তিনি। ভারতের প্রখ্যাত সুরকার আর ডি বর্মণের সুরেও গান গেয়েছেন প্লে-ব্যাক সম্রাট দেশের গ-ি পেরিয়ে কলকাতাতেও প্লে-ব্যাকে বেশ কয়েকটি গান করেছেন তিনি।

এন্ড্রু কিশোরের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- আমার সারা দেহ খেয়েগো মাটি; ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘হায় রে মানুষ রঙিন ফানুস’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার বুকের মধ্যিখানে’, ‘পড়ে না চোখের পলক; তোমায় দেখলে মনে হয়; ‘ তুমি যেখানে আমি সেখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে’, ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’, ‘ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা’, ‘ভালোবেসে গেলাম শুধু ভালোবাসা পেলাম না’, ‘তুমি মোর জীবনের ভাবনা’। 

এন্ড্রু কিশোরের এক ছেলে ও এক মেয়ে। মেয়ে মিনিম এন্ড্রু সংজ্ঞা সিডনিতে গ্রাফিক ডিজাইন ও ছেলে জে এন্ড্রু সপ্তক মেলবোর্নে ফ্যাশন ডিজাইনিংয়ে পড়াশোনা করছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //