এলআরবির কার্যক্রম চালানো শাস্তিযোগ্য অপরাধ

এলআরবি ব্যান্ডের প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চুর পরিবার থেকে আনুষ্ঠানিকভাবে দলটির নামে কোনো কার্যক্রম না চালানোর জন্য আহ্বান করেছে।

আজ সোমবার (২৪ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন শিল্পীর দুই সন্তান ফাইরুয সাফরা আইয়ুব ও আহনাফ তাযওয়ার আইয়ুব।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখন থেকে আইয়ুব বাচ্চুর সকল সৃষ্টি ও এককভাবে তার রচিত, সুরারোপিত ও নিজ কণ্ঠে পরিবেশিত ২৭টি অ্যালবামের সৃষ্টিকর্ম ও পাশাপাশি ‘এলআরবি’ নামে কার্যক্রম চালানো সম্পূর্ণ অবৈধ। কেউ এমনটি করলে বাংলাদেশ কপিরাইট আইন লঙ্ঘন ও শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে।

বিবৃতিতে সাফরা ও তাযওয়ার বলেন, ‘‘একজন শিল্পী এবং তাঁর সংগীতের স্রষ্টা হিসেবে আমার বাবুই (বাবা) তাঁর সৃষ্টিকর্মগুলো দীর্ঘকাল আগেই কপিরাইট করার জন্য উদ্যোগী হন। বিভিন্ন চড়াই-উৎরাই পার হয়ে তিনি তাঁর গানের পুরো তালিকা কপিরাইট নিবন্ধিত করার কাজ প্রায় শেষ পর্যায়ে ছিলেন। আইনিভাবে এগিয়ে যাওয়া, শিল্পীদের অধিকার এবং মালিকানা পাওয়ার বিষয়টি নিশ্চিত করার প্রতি বাবুই সর্বদা লড়াই করেছেন। তাঁর অকাল মৃত্যুতে আমরা পরিবার হিসেবে তাঁর লক্ষ্য পূরণে, তাঁর অসম্পূর্ণ স্বপ্নের দিকে এগিয়ে যাচ্ছি। নানা প্রতিকূলতার পরেও আমরা এখন বাবুইয়ের অসমাপ্ত কাজ সুন্দরভাবে শেষ করবার সিদ্ধান্ত নিয়েছি। তাঁর অসম্পূর্ণ যাত্রাটি শেষ করা এবং কেউ যাতে তাঁর সৃষ্টিকর্মর মালিকানার অপব্যবহারের সুযোগ খুঁজে না পায়, এটা নিশ্চিত করাই এখন আমাদের মূল লক্ষ্য। এখানে উল্লেখ্য, এলআরবি নামে ব্যান্ডটির প্রতিষ্ঠার উদ্যোগ আমার বাবুই আইয়ুব বাচ্চু সম্পূর্ণ এককভাবে নেন। তাই তিনি এককভাবে তাঁর রচিত, সুরারোপিত ও নিজ কণ্ঠে পরিবেশিত ২৭টি অ্যালবামের সৃষ্টিকর্মের কপিরাইট করবার পাশাপাশি ‘এলআরবি’ নাম-সংবলিত লোগো এবং ব্যান্ডটিও তাঁর নামে নিবন্ধিত করেছিলেন। রেজিস্ট্রেশন ছাড়াও তাঁর রচিত, সুরারোপিত ও স্বকণ্ঠে পরিবেশিত আরও অসংখ্য গান রয়েছে, যেগুলো কপিরাইট রেজিস্ট্রেশনের জন্য প্রক্রিয়াধীন। তাঁর অকাল মৃত্যুর পর সন্তান হিসেবে আমরা তাঁর বৈধ স্বত্বাধিকারী।’’

১৯৯১ সালের ৫ এপ্রিল এলআরবি গড়ে তোলেন আইয়ুব বাচ্চু। সঙ্গে ছিলেন মিল্টন আকবর, এস আই টুটুল ও সাইদুল হাসান স্বপন। এর মধ্যে মিল্টন আকবর ও এস আই টুটুল সরে গেলেও শেষ পর্যন্ত আইয়ুব বাচ্চুর সঙ্গে ছিলেন স্বপন। ২০১৮ সালের ১৮ অক্টোবর দলের প্রধান আইয়ুব বাচ্চুর মৃত্যুর পর থেকে ব্যান্ডটির কার্যক্রম স্থবির হয়ে পড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //