কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রমনিয়াম আর নেই

ভারতের কিংবদন্তি গায়ক এসপি বালাসুব্রমনিয়াম (৭৪) আর নেই। চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ার হাসপাতালে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে তার মৃত্যু হয়।

বিবিসি জানায়, গত ৫ আগস্ট এসপি বালাসুব্রমনিয়ামের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। এরপর এক মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে ভেন্টিলেটরে ছিলেন তিনি। সেপ্টেম্বরের শুরুর দিকে করোনা পরীক্ষায় নেগেটিভ হন তিনি। এরপর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন। কিন্তু বৃহস্পতিবার হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হয়। এরপর সন্ধ্যায় হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, হৃদযন্ত্র ও ফুসফুসজনিত সমস্যার কারণে তার মৃত্যু হয়েছে।

১৯৪৬ সালে অন্ধ্রপ্রদেশের নেল্লোরে একটি মধ্যবিত্ত পরিবারে জন্মেছিলেন এসপি বালাসুব্রমনিয়াম। ১৯৬৬ সালে তেলুগু ছবি ‘শ্রী শ্রী শ্রী মর্যাদা রামান্না’র মাধ্যমে প্লেব্যাকে অভিষেক হয়েছিল তার। ১৯৬৯ সালে দক্ষিণী ছবি ‘আদিমাই পেন’র জন্য গাওয়ার পর আর পেছনে তাকাতে হয়নি তাকে। তেলুগু, তামিল, মালয়ালাম, কন্নড় ও হিন্দিসহ ১৬টি ভাষায় ৪০ হাজারেরও বেশি গান গেয়েছেন তিনি।

১৯৮১ সালে বলিউডে ‘এক দুজে কে লিয়ে’ ছবিতে বালাসুব্রমনিয়ামের গাওয়া গানগুলো সুপারহিট হয়। এছাড়া ১৯৯২ সালে এআর রাহমানের সুরে ‘রোজা’ ছবির প্রেমের গানগুলো কালজয়ী হয়ে আছে।

এসপি বালাসুব্রমনিয়াম ছিলেন অভিনেতা, প্রযোজক ও ভয়েস অভিনয়শিল্পী। ছয়বার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন তিনি। এছাড়া ২০০১ সালে পদ্মশ্রী ও ২০১১ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত হন কিংবদন্তি এই শিল্পী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //