ফিলিস্তিনিদের আমাল মুরকুস

দুনিয়ার শোবিজে সম্প্রতি আলোড়ন তুলেছেন ইসরায়েলি গাইকা আমাল মুরকুস। তাকে নিয়ে আলোচনা সমালোচনার ঝড় উঠছে। আবার অনেকে তাকে অভিনন্দন জানাচ্ছেন। তার কারণ হচ্ছে করোনাভাইরাসে এই দুঃসময়ে শিল্পীদের সহায়তা করতে, ফিলিস্তিনি-ইসরায়েলি শিল্পীদের একটি দল গঠন করেন মুরকুস। তবে দলটি গঠনের পেছনে আরও বড় উদ্দেশ্য ছিল। বিস্তৃত পরিসরে সতীর্থদের জাগিয়ে তোলা, একত্রিত করা এবং তারা কি রকম কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন সে বিষয়ে সচেতনতা গড়ে তোলা। 

ইসরায়েলি রেডিওগুলোয় ফিলিস্তিনি শিল্পীদের গান প্রচার করা হয় না। বাধ্য হয়ে তাদের বিয়ের অনুষ্ঠানে গান গাইতে হয়। মুরকুসের মতে, এখানে সংগীতের সংস্কৃতি গড়ে তোলার কোনো সুযোগ নেই। তবে তিনি সম্প্রতি ফিলিস্তিনিদের প্রতি সংহতি দিবসের জন্য একটি ফিলিস্তিনি লোকগীতিটির ভিডিও তৈরি করেন। এই ভিডিওটি এখন বিশ্বজুড়ে ভাইরাল হয়েছে। 

সম্প্রতি প্রকাশিত অপর একটি গানও পুনরায় রেকর্ড করেন মুরকুস। গানটির প্রথম রেকর্ডিং নিয়ে সন্তুষ্ট ছিলেন না তিনি। তিনি গণমাধ্যমকে জানান, আমি গানের শুরুটা একইসঙ্গে উদ্যমী ও ধীরগতির করতে চেয়েছিলাম। মুরকুস ইসরায়েলের সেরা সংগীতশিল্পীদের একজন। 

মুরকুসের জন্ম ১৯৬৮ সালে। তার বাবা নিমর মুরকুস ছিলেন কাফর ইয়াসিফ শহরের স্থানীয় পরিষদের প্রধান ও আল-কাসিমের বন্ধু। আল-কাসিম যখন দোলা কবিতাটি লিখেছিলেন তখন মুরকুস ছিলেন ছোট্ট এক মেয়ে। মুরকুস বলেন, আমি একবার সামিহকে এক বিক্ষোভে কবিতাটি আবৃত্তি করতে দেখেছিলাম। মানুষ মঞ্চে সামিহকে আবৃত্তি করতে দেখে উত্তেজিত হয়ে পড়ছিল। হাত নেড়ে নেড়ে বলছিল ‘ওয়াও’! মুরকুস গণমাধ্যমকে আরও জানান, দোলা কেবল রাজনৈতিক অঙ্গনেই পরিচিত নয়। বিয়ের অনুষ্ঠানের সুপরিচিত হয়ে উঠেছে গানটি। 

পাঁচ বছর আগে ইসরায়েলের একটি শীর্ষ ব্যান্ড মুরকুসের কিছু গানের জ্যাজ সংস্করণ নিয়ে একটি অনুষ্ঠান করতে চেয়েছিল। মুরকুস খুশি হয়ে অনুমতি দিয়েছিলেন। এই প্রথম ইহুদি জ্যাজ সংগীতশিল্পীরা তার কাজকে স্বীকৃতি দিচ্ছিল; কিন্তু ওই অনুষ্ঠানের কয়েক সপ্তাহ আগেই বয়কট আন্দোলনকারীদের এক প্রতিনিধি তার সঙ্গে যোগাযোগ করেন এবং বলেন, তিনি যদি ওই অনুষ্ঠান বাতিল না করেন, তাহলে আন্দোলনকারীরা তাকে বয়কট করবে। 

মুরকুস জানান, আমি গান গাইব কিনা, তা আমি ঠিক করব। আপনারা তো আগে কখনো আমার গানের প্রশংসা করতে ফোন দেননি। এখন কেন দিচ্ছেন? আমি এসব ফাঁদ বুঝি। আমি সবই বুঝি; কিন্তু ফিলিস্তিনি শিল্পীরা আছেন সংকটে, তারা গাইতে চান, জীবিকা অর্জন করতে চান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //