আবারো বিশ্ব মাতাবেন রাজকন্যা

গানের দুনিয়ায় পপ সম্রাজ্ঞী হচ্ছেন ম্যাডোনা। স্বয়ং তিনিই এক টিভি অনুষ্ঠানে বলেছেন, গানের জগতে যদি সম্রাজ্ঞী থাকে, তাহলে রাজকন্যাও থাকবে। তাকে প্রশ্ন করা হলো রাজকন্যাটি কে? অকপটে উত্তর দিলেন টেইলর সুইফট। 

ম্যাডোনার কাছ থেকে এমন সম্বোধন পেয়ে তো রীতিমতো আকাশে উড়ছেন টেইলর। তাও এটি দুই বছর আগের কথা। কিন্তু তার আকাশে ওড়া যেন থেমে নেই। 

টেইলর ভক্তদের জন্য সুখবর হলো আগামী ৯ এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে তার নতুন অ্যালবাম। ২০০৮ সালে তার দ্বিতীয় একক অ্যালবাম ফিয়ারলেস মুক্তি পায়। অ্যালবামটি ছিল সর্বাধিক বিক্রীত অ্যালবাম। মুক্তি পাওয়ার পরপরই অ্যালবামটি বিলবোর্ড ২০০ অ্যালবাম তালিকার শীর্ষস্থান দখল করে। অ্যালবামটির ৫,৯২,৩০৪ কপি বিক্রয়ের পরিমাণ ২০০৮ সালের অন্য যেকোনো কান্ট্রি সংগীতশিল্পীর প্রকাশিত অ্যালবামের চেয়েও বেশি।


নতুন করে, নতুন ঢংয়ে ফিয়ারলেসের গানগুলোর সাথে আরো ছয়টি গান যুক্ত করে অ্যালবামটি মুক্তি দেবেন টেইলর। তবে এত বছর পরে কেন নতুন করে গাইলেন পুরনো গান? কারণ একটাই, এত জনপ্রিয় একটি অ্যালবামের কোনো গানই তার নিয়ন্ত্রণে ছিল না। সাধারণত শিল্পী যে সংগীত প্রতিষ্ঠান থেকে গান প্রকাশ করে সেটার নিয়ন্ত্রণ থাকে সেই প্রতিষ্ঠানের হাতে। শিল্পী শুধু বিক্রির মূল্যের ওপর রয়্যালটি পায়। আর এই কারণে নতুন করে গানগুলো গেয়ে এখন নিয়ন্ত্রণ নিয়ে নিলেন সুইফট।

অ্যালবামের নতুন ছয়টি গান সম্পর্কে টেইলর তার টুইটারে ভিডিও বার্তায় বলেন, শ্রোতাদের পুরনো গানের পাশাপাশি নতুন স্বাদ দিতে অ্যালবামে ছয়টি নতুন গান রয়েছে। যা আগে সিন্দুক থেকে বের করাই হয়নি। সেই হিসেবে ২৬টি গানের অ্যালবাম হচ্ছে ‘ফিয়ারলেস’। মুক্তি পাবে ৯ এপ্রিল।

২০০৬ সালের অক্টোবরে বের হয় ‘টেইলর সুইফট’ নামে তার প্রথম অ্যালবাম। এই অ্যালবামটি বিলবোর্ডে পঞ্চম স্থান দখল করে নেয় আর এর গানগুলো ১৫৭ সপ্তাহ ধরে চলতে থাকে। অদ্ভুত এক সারল্য আছে তার গানে। টিনএজারদের মধ্যে সাড়া জাগাতে তাই বেগ পেতে হয়নি তার। ‘আওয়ার সঙ’ গানটির মাধ্যমে টেইলর প্রথম কোনো কান্ট্রি মিউজিকের সবচেয়ে কমবয়সী গায়িকা ও গীতিকার হিসেবে পরিচিত হন।


২০০৮ সালে আসে তার ‘ফিয়ারলেস’। কান্ট্রি মিউজিকের ইতিহাসে সবচেয়ে বেশিসংখ্যক অ্যাওয়ার্ড অর্জন করা অ্যালবাম এটি। একইসাথে যুক্তরাষ্ট্র, কানাডা ও নিউজিল্যান্ডের মিউজিক চার্টে প্রথম স্থান দখল করে নেয় এটি। তৃতীয় অ্যালবাম ‘স্পিক নাও’ সারা দুনিয়ায় আলোচনার ঝড় তোলেন। তারপর থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

টেইলর অ্যালিসন সুইফট ১৯৮৯ সালের ১৩ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় জন্মগ্রহণ করেন। বাবা স্কট কিংসলে সুইফট ও মা আন্দ্রিয়া ফিনলের আদরের মেয়ে টেইলরের ওপর তার নানি অপেরা শিল্পী মেজরি ফিনলের যথেষ্ট প্রভাব ছিল। কান্ট্রি মিউজিক দিয়েই টেইলরের সংগীত সাধনা শুরু। একই সময়ে গান লিখতেও শুরু করেন ছোট্ট টেইলর। 


শুধু গান লেখাতেই নয়। রুপালি পর্দাতেও অভিনয় করতে দেখা যায় তাকে। ২০০৯ সালে ‘হানা মন্টানা’ ছবিতে টেইলর অতিথি চরিত্রে অভিনয় করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //