একাত্তরের কণ্ঠযোদ্ধা ইন্দ্রমোহন রাজবংশী আর নেই

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

আজ বুধবার (৭ এপ্রিল) সকাল ১০টা ২০ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জুলফিকার আহমেদ আমিন এ কথা জানান।

তিনি আরো বলেন, করোনাভাইরাসের সাথে উচ্চ রক্তচাপে ভুগছিলেন ইন্দ্রমোহন রাজবংশী। গত সোমবার হাসপাতালে ভর্তির পর থেকেই তাকে আইসিইউতে রাখা হয়েছিল। সেখানেই তিনি মারা গেলেন। 

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ফকির আলমগীর বলেন, এর আগে মহাখালী ও মালিবাগের দুটি হাসপাতাল চিকিৎসাধীন ছিলেন ইন্দ্রমোহন রাজবংশী।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে বিশেষ ভূমিকা রাখেন এই গায়ক। লোক গানের জন্যই বিখ্যাত ছিলেন তিনি। ক্যারিয়ারের শুরুতে ভাওয়াইয়া, ভাটিয়ালী, জারি, সারি, মুর্শিদি ইত্যাদি গান গেয়ে মুগ্ধতা ছড়িয়েছেন গ্রাম-বাংলায়। পরবর্তীতে রবীন্দ্রনাথের গান গেয়েও সুনাম অর্জন করেন। 

রাজবংশীর পরিবারের পাঁচ পুরুষ ধরে গান লেখার সাথে যুক্ত ছিলেন। সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেবেও কাজ করেছেন দীর্ঘদিন। গান লেখা, সুর করা ও গাওয়া ছাড়াও লোকগান সংগ্রহ করতেন তিনি। গত ৫০ বছরে এক হাজার কবির লেখা কয়েক লাখ গান সংগ্রহ করেছেন তিনি। সংগীতে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদকও লাভ করেন এই শিল্পী। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //