শ্রোতাদের গান শোনার স্বাধীনতা রয়েছে : ঐশী

জনপ্রিয় কণ্ঠশিল্পী ঐশী গানের জন্য ইতিমধ্যেই সর্বোচ্চ পুরস্কার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তিনি সমসাময়িক নানা প্রসঙ্গে কথা বলেছেন রাফিউজ্জামান রাফির সাথে... 

গান শেখার শুরু কখন থেকে?

চার বছর বয়স থেকে। মায়ের কাছ থেকে আমার গানের হাতেখড়ি হয়। এরপর রংপুর শিল্পকলা একাডেমিতে গান শিখেছি। পরবর্তীতে নোয়াখালীতে গান শিখেছি। তবে আমার গান শেখার শুরু নোয়াখালী থেকে। 

কখন মনে হয়েছিল বড় হয়ে কণ্ঠশিল্পী হবেন?

সেই ছোটবেলায় যখন থেকে গানের হাতেখড়ি, গান শেখা শুরু তখন থেকেই স্বপ্ন ছিল গায়িকা হওয়ার। 

গান গেয়ে প্রথম সম্মানী বা পুরস্কার পেয়েছিলেন কবে? কেমন ছিল অনুভূতি?

গান গেয়ে প্রথম সম্মানী পাই ছোটবেলায়, কাস থ্রিতে। আসলে তখন টাকার অঙ্কটা বড় ছিল না পুরস্কারটাই বড় ছিল। আমার এত ভালো লেগেছিল, বাসায় এসে দিন-তারিখ দাগ দিয়ে টাকাটি স্ট্যাপলার করে রেখে দিয়েছিলাম। 

প্রথম প্রকাশিত গান কোনটি ছিল? 

আমার মনে হয় প্রথম গান না বলে প্রথম অ্যালবাম বলি। আমার প্রথম অ্যালবাম ঐশী এক্সপ্রেস। সেই অনুভূতি আসলে বলে প্রকাশ করা যাবে না। আর আমি এদিক থেকে ভাগ্যবান। কারণ আমি যখন অ্যালবাম প্রকাশ করি তখনতো অ্যালবামের শেষ দিক। আমি আমার নিজের অ্যালবাম ছুঁয়ে দেখার আনন্দটা নিতে পেরেছি। তাছাড়া অ্যালবাম রিলিজের পর সব গানের প্রত্যাশার চেয়ে ভালো ফিডব্যাক পেয়েছি। 

অডিও, স্টেজ ও প্লেব্যাক- কোন প্ল্যাটফর্মে গাইতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?

তিনটিই আমার ভালো লাগার জায়গা। প্লেব্যাকের কথা বললে, এটি প্রতিটি কণ্ঠশিল্পীরই একটি স্বপ্নের জায়গা। সবাই চায় এই জায়গাটিতে ভালো করতে, চ্যালেঞ্জ নিতে। আমার এই জায়গাটিতে চ্যালেঞ্জ নিতে ভালো লাগে। আবার অডিও অ্যালবামের বেলায় একটা স্বাধীনতা থাকে, নিজের মতো করে ফিল দিয়ে গাওয়া যায়। আর স্টেজ সম্পূর্ণই ভিন্ন অনুভূতির জায়গা। এখানে শিল্পীর সঙ্গে শ্রোতাদের সরাসরি যোগাযোগ হয়। 

একটা সময় ছিল যখন নিয়মিত গান জনপ্রিয় হতো; কিন্তু মনে হয় জনপ্রিয় গানের আকাল চলছে কিংবা এর কারণ কি বলে মনে করেন? 

আমিতো বলব আপনি যেটা বললেন তার উল্টোটা। আগে আমরা যাদের গান শুনতাম যারা আমাদের শ্রদ্ধেয়, তাদের আমরা নির্দিষ্ট মাধ্যমে পেতাম। তখনতো এত মাধ্যম ছিল না! আমি যদি আমার মা-বাবার সময়ের কথা বলি তারা বিটিভি খুলে বসে থাকত ও গান যা প্রচার হওয়ার বিটিভি থেকেই হতো আর সে গান সবাই শুনত। আর এখন গান শোনার অনেক মাধ্যম থাকার কারণে শ্রোতাদের পছন্দমতো গান শোনার স্বাধীনতা রয়েছে, তাদের বাধ্য হয়ে কিছু শুনতে হচ্ছে না। ফলে শ্রোতা ভাগ হয়ে গিয়েছে ও এ সময় প্রতিযোগিতাটাও বেড়ে গিয়েছে। 

ভবিষ্যৎ পরিকল্পনা কাকে নিয়ে? ডাক্তার ঐশী নাকি গায়িকা ঐশীকে নিয়ে? 

দু’জনকে নিয়েই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //