আইয়ুব বাচ্চুর গানের রয়্যালটি থেকে এলো ৫ হাজার ডলার

আইয়ুব বাচ্চু

আইয়ুব বাচ্চু

ব্যান্ড সংগীতকে এগিয়ে নেয়ার অন্যতম অগ্রপথিক প্রয়াত আইয়ুব বাচ্চুর গানের মেধাস্বত্ব বাবদ প্রাপ্ত প্রায় সাড়ে ৪ লাখ টাকা তার পরিবারের সদস্যদের হাতে তুলে দিয়েছে বাংলাদেশ কপিরাইট অফিস।

গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল আর্কাইভ সেন্টারে একটি বিশেষ সংবাদ সম্মেলনের মাধ্যমে এই রয়্যালটি হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভিন।

অনুষ্ঠানে আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তারের হাতে চেক তুলে দেয়া হয়। ছেলে আহনাফ তাজওয়ার আইয়ুব ও মেয়ে ফাইরুজ সাফরা আইয়ুবও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আইয়ুব বাচ্চুর কপিরাইট নিবন্ধনকৃত ২৭২টি গানের মেধাস্বত্ত্ব সংরক্ষণ ও ডিজিটাল আরকাইভিং কর্মসূচি নেয় বাংলাদেশ কপিরাইট অফিস। ২০২০ সালের ১৮ অক্টোবর এ কর্মসূচির উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে. এম. খালেদ।

সেই কর্মসূচির আওতায় এমসিএন কোম্পানি জেড. এম. স্টুডিও’র সহযোগিতায় বিভিন্ন সোস্যাল মিডিয়া যেমন- ইউটিউব, আই-টিউন, ফেসবুক, অ্যামাজনসহ ডিজিটাল মাধ্যমে চ্যানেল খুলে করে মনিটাইজিং ও ডিজিটাল সিঙ্কিয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়। এক বছরে সামাজিক মাধ্যম ও ডিজিটাল প্ল্যাটফর্মে আইয়ুব বাচ্চুর রেজিস্ট্রার্ড এ্যাকাউন্ট ‘এবি কিচেন’-এ রয়্যালিটি হিসেবে ৫০১৪.০৮ মার্কিন ডলার জমা হয়েছে বলে জানানো হয় এক বিজ্ঞপ্তিতে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //