অপ্রাপ্তি নেই সামিনা চৌধুরীর

‘জন্ম থেকে জ্বলছি মাগো’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে’, ‘ফুল ফোটে ফুল ঝরে’র মতো অসংখ্য গানের শিল্পী সামিনা চৌধুরী। তার বাবা বিখ্যাত সংগীত ব্যক্তিত্ব প্রয়াত মাহমুদুন্নবী এবং বোন সংগীতশিল্পী ফাহমিদা নবী। তার অন্য দুই ভাই-বোনও গানের মানুষ। 

শিল্পী সামিনা চৌধুরী।

সামিনার সংগীত জীবনের শুরুটা খুব ছোটবেলায়। ১৯৮১ সালে প্রথম প্লেব্যাকের মাধ্যমে তিনি শিল্পী হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তার প্রথম গান ‘জন্ম থেকে জ্বলছি মাগো’। এটি তিনি ‘জন্ম থেকে জ্বলছি’ চলচ্চিত্রের জন্য গেয়েছিলেন। ২০০৬ সালে ‘রানীকুঠির বাকী ইতিহাস’ সিনেমায় ‘আমার মাঝে নেই এখন আমি’ গানটির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি । 

দীর্ঘ সময় ধরে তিনি গানের সঙ্গে আছেন। তার কোনো অপ্রাপ্তি নেই জানিয়ে তিনি বলেন, “আমার কোনো অপ্রাপ্তি নেই। মানুষের এত এত ভালোবাসা পাওয়ার পর আর কোনো অপ্রাপ্তি থাকতে পারে বলে আমি মনে করি না। এখনো যখন গভীর রাতে শুনি কেউ ‘কবিতা পড়ার প্রহর এসেছে রাতের নির্জনে’ শুনছে তখন ভালো লাগা বেড়ে যায়। এত বছর পরও যখন একটি গান সবার মনে থাকে- এটিই একজন শিল্পীর বড় পাওয়া।” 

শিল্পী সামিনা চৌধুরী।

চার ভাই-বোন গানের মানুষ হলেও কখনো একসঙ্গে দেশের বাইরে একই স্টেজে গাওয়ার সুযোগ পাননি দীর্ঘ সময়। সম্প্রতি সে ইচ্ছেটা পূরণ হলো বলে জানান সামিনা। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়াতে গেল ১১, ১৭ ও ২৪ সেপ্টেম্বর চার ভাই-বোন তিনটি অনুষ্ঠানে একসঙ্গে পারফর্ম করেছি। অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমার ছোট বোন ইংলান্ড থেকে এসেছিল।

ওই সময়টা ছিল আমাদের মিলনমেলা। এটি আমাদের জন্য খুব আনন্দের ও স্মরণীয় হয়ে থাকবে। এর আয়োজক ইফতেখার আলম সোহেলকে ধন্যবাদ আমাদের নিয়ে এত সুন্দর আয়োজন করার জন্য। দেশের বাইরে আমরা চার ভাই-বোন প্রথম একসঙ্গে অংশ নিয়েছি। তাই এর প্রতি আমাদের ভালো লাগা অন্যরকম।’

শিল্পী সামিনা চৌধুরী।

সংগীতের দীর্ঘ পথচলায় অনেক কিছুর সাক্ষী হয়ে আছেন এই গায়িকা। নতুন প্রজন্মের গানের কথা সুর ও শিল্পীদের নিয়েও কথা বলেন তিনি। নতুন শিল্পীদের অনেকেরই উচ্চারণে সমস্যা আছে বলে জানান। তিনি বলেন, গানের কথার উচ্চারণ যদি ঠিকমতো না হয়, শ্রোতারা শুনে সেটিতে তৃপ্তি পান না।

শিল্পী সামিনা চৌধুরী।

এ ছাড়া মেয়ে শিল্পীদের প্রায় সবার কণ্ঠ একই রকম শুনতে পাই। কার কণ্ঠ কোনটি সেটি বাছাই করা খুব কঠিন। অথচ প্রত্যেক শিল্পীর নিজস্বতা থাকা উচিত। তবে ফোক ধারার গান যারা করছে তাদের অনেকেরই স্বকীয়তা আছে; কিন্তু একটা বিষয় দেখছি- নতুন প্রজন্মের মধ্যে অনেকেই বেশ পরিশ্রম করছে।

কিন্তু এদের কেউ কেউ ভালো গাইডলাইন ও প্রচারের অভাবে আড়ালে থেকে যাচ্ছে। বিভিন্ন ভাবে না জানা শিল্পীরাই সামনে চলে আসছে।’ 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //