পদ্মভূষণ জয়ী সঙ্গীতশিল্পীর মরদেহ উদ্ধার

পদ্মভূষণ জয়ী ভারতের বরেণ্য সঙ্গীতশিল্পী বাণী জয়রামের (৭৮) মরদেহ উদ্ধার করা হয়েছে। আজ শনিবার (৪ ফেব্রুয়ারি) চেন্নাইয়ে নিজ বাসা থেকে তার মরদেহ উদ্ধার করে তামিলনাড়ু পুলিশ।

ভারতীয় সংস্থা এএনআই জানিয়েছে, চেন্নাইয়ের নুঙ্গামবাক্কামের বাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায় বাণী জয়রামকে। তবে তার মৃত্যুর কারণ জানা যায়নি।

গত মাসেই ভারত সরকার পদ্মভূষণ সম্মানে ভূষিত করেছিলেন ‘আধুনিক ভারতের মীরা’ হিসেবে পরিচিত এই গায়িকাকে। রাষ্ট্রীয় এই সম্মাননার মাসখানেক পরই চিরবিদায় নিলেন তিনি।

বাণী জয়রামের জন্ম তামিলনাড়ুর ভেলোরের এক তামিল পরিবারে। ১৯৪৫ সালের ৩০ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন শিল্পী। জন্মসূত্রে তার নাম ছিল কলাইবাণী। ছোট থেকেই শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নিয়েছেন।

মায়ের অনুপ্রেরণা নিয়েই গুরু রঙ্গ রামানুজ আয়েঙ্গারের কাছে গানের সাধনা শুরু করেন। পরবর্তীতে কাদালুর শ্রীনিবাস আয়েঙ্গার, টি আর বালাসুব্রহ্মণিয়ান এবং আর এস মণির মতো গুরুদের কাছে আনুষ্ঠানিকভাবে কর্ণাটকী সংগীতের প্রশিক্ষণ নেন।

বাণী জয়রামের গাওয়া জয়া বাচ্চনের লিপে ‘বোল রে পাপিহরা’ গান আজও জনপ্রিয়। হেমামালিনী অভিনীত গুলজারের ‘মীরা’ ছবির সব গানে কণ্ঠ দিয়েছিলেন তিনি। সুর ছিল রবি শঙ্করের।

বলিউডের পাশাপাশি দক্ষিণের ইন্ডাস্ট্রিতে দাপটের সঙ্গে গান করেছেন জয়রাম। গেয়েছেন বাংলা গানও। বাণী জয়রাম আধুনিক বাংলা গান গেয়েছিলেন। তার গাওয়া বাংলা গানটি হলো—‘আমার রাধা হওয়া আর হলো না…’।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //