‘যেখানে ব্যবসা হয় সেখানেই পৃষ্টপোষকতা করে’

জনপ্রিয় সঙ্গীতশিল্পী কাজী শুভ। গেল ঈদে এ শিল্পীর প্রায় দশটির মতো গান প্রকাশ হয়েছে। এরমধ্যে উল্ল্যেখযোগ্য কয়েকটি গান হলো- ‘হইলে বধু মন্দ হবে না’, ‘তোমায় ভালোবাসি কন্যা’, ‘মাটির পরী’ এবং ‘পাগল বানাইলি’। গান ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন এন ইসলাম...

ঈদে বিভিন্ন শিল্পীর কণ্ঠে এবার অডিও-সিনেমার অনেকগুলো গান প্রকাশ হয়েছে। গানের বাজার কেমন দেখছেন?
ঈদে এবার সিনেমার কয়েকটি গান শ্রোতাদের মুখে মুখেও চলে এসেছ। অবশ্য গেল বছরও ‘পরান’ ও ‘হাওয়া’ সিনেমার গানগুলো দারুণ জনপ্রিয় হয়। গান অডিও হোক আর সিনেমার হোক শ্রোতারা শুনলেই একজন শিল্পীর সার্থক বলতে পারি। তবে সিনেমার গানের বাইরে অডিও গানগুলোও কম-বেশি শুনছেন।

একটা সময় উৎসবে আপনার অনেক গান প্রকাশ হতো। এখন সেটি অনেক কমে গেছে। কারণ কি?
কারণ নতুন কিছু নয়। আগে একটা অ্যালবামে ১০টা গান থাকতো। তাহলে নিজের একক অ্যালবামের বাইরে যদি কয়েকটি মিক্সড অ্যালবামে গান করতাম তখন সংখ্যা অনেক বেড়ে যেত। কিন্তু এখন আর সেই সিডির যুগ নেই। একটা ইউটিউব চ্যানেলে একটার বেশি গান প্রকাশ করার  সুযোগ নেই। সুতারং সব ইউটিউব চ্যানেলে তো আমার গান প্রকাশ হয়না। তবু এবার ঈদে দশটির মতো গান প্রকাশ হয়েছে।

গান করার ক্ষেত্রে কোন বিষয়টিকে প্রাধান্য দিয়ে থাকেন?
আমার কাছে গানের কথা ও সুর প্রাধান্য পায়। যখন দেখি গানটির কথা ও সুর ভালো লাগছে তখন সেটি করার সিদ্ধান্ত নিই। যারা আমার শোনেন তারা জানেন সব রকম গানই আমার শ্রোতাপ্রিয় হয়েছে।

আমাদের প্রায় শিল্পীর নিজস্ব প্যার্টান আছে। কিন্তু আপনি তার বাইরে গান করছেন। এটি নিয়ে শুনতে চাই...
আমাদের প্রায় সব শিল্পী তার নিজস্ব ঘরনার গান করতেই পছন্দ করেন। তবে আমি এর থেকে একটু ভিন্নভাবে গান করছি। লোক গান যেমন করছি একইসঙ্গে মর্ডাণ ফোকও করছি। আবার স্যাড রোমান্টিক কিংবা জমজমাট ড্যান্স মুডের গান করছি। ঈদে প্রকাশিত নতুন দশটা গানের মধ্যে অধিকাংশই জমজমাট ড্যান্স মুডের গান।

অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো গানের চেয়ে এখন নাটকেই বেশি ব্যস্ত। আপনি কি বলবেন?
ডিজিটাল প্ল্যাটফরম আসার পর সব কিছুতে পরিবর্তন এসেছে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলো যেখানে ব্যবসা হয় সেখানেই পৃষ্টপোষকতা করে। এখন ইউটিউবে গানের চেয়ে নাটকেই বেশি লাভবান হচ্ছেন তারা। সেই কারণেই  সারা বছরই দেশের বড় অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নাটক নিয়ে ব্যস্ত থাকেন। 

শিল্পীদের গান শ্রোতাদের কাছে তাহলে পৌছানোর উপায় কি?
এখন সারা বিশ্বেই গানের ব্যবসায় নতুন রুপ এসেছে। গান প্রকাশ শুধু ইউটিউবেই হচ্ছেনা। ডিজিটাল আরো অনেক প্ল্যাটফরম আছে। আমিও আশা করছি আমাদের গানেও পরিধি বাড়বে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও নতুন গান প্রকাশে আরো বেশি মনোযোগী হবে। বিভিন্ন দেশের প্রযোজনা প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব অ্যাপসে গান প্রকাশ করছে। আমাদের প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও এমন অ্যাপস নিয়ে আসলে শুধু অডিও গান প্রকাশ করা সহজ হয়ে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //