তিতাস কাজী এবং ট্যালেন্ট অ্যান্ড ক্রিয়েটিভিটি

তিতাস কাজী। বিলেতে স্থায়ীভাবে বসবাস শুরু করার আগে থেকেই বাংলাদেশে সংগীত চর্চার সঙ্গে জড়িত ছিলেন। গাওয়ার পাশাপাশি গান রচনা ও সুর করে থাকেন তিনি। গানের সঙ্গে তার ভালোবাসাকে আরও এগিয়ে নিতে ২০১৪ সালে লন্ডনে শুরু করেন ‘ট্যালেন্ট অ্যান্ড ক্রিয়েটিভিটি’ নামে একটি প্রডাকশন হাউস। মূল উদ্দেশ্য ছিলো দেশ থেকে দূরে বাংলা গানকে ভালোবেসে যে প্রবাসী শিল্পীরা কাজ করছেন তাদের মিডিয়াতে উপস্থিত করা, পাশাপাশি বাংলাদেশের নামকরা গুণী শিল্পীদের সঙ্গে নিয়ে ভালো কিছু গান করার চেষ্টা করা।

সেই লক্ষ্যে প্রথম অ্যালবাম ‘গানেরই দেশে ফেরা’ মুক্তি পায় ২০১৫ সালে। বাংলাদেশ এবং লন্ডন মিলে জনপ্রিয় ও নতুন কিছু মুখের সমন্বয় ছিলো অ্যালবামটিতে। সংগীত আয়োজন করেছিলেন লাবু রহমান, পার্থ মজুমদার, বাপ্পা মজুমদার এবং রাজীব। অ্যালবাম রিলিজ হয়েছিলো জি সিরিজের ব্যানারে। বাংলাদেশ এবং বিলেতের সুধী জনদের প্রশংসা পায় অ্যালবামটি। তারপর একে একে অনেক কাজ করেছে এই প্রোডাকশন হাউস। তাদের অফিসিয়াল ইউটিউব চ্যানেলের নাম TK MUSIC ।

বাংলাদেশের জনপ্রিয় ও অনেক গুণী শিল্পী ‘ট্যালেন্ট অ্যান্ড ক্রিয়েটিভিটি’ প্রতিষ্ঠানের কর্মকাকে নানাভাবে সাহায্য করেছেন, যুক্ত থেকেছেন বিভিন্ন প্রজেক্টে। তাদের মধ্যে অন্যতম কণ্ঠশিল্পী ফাহমিদা নবী, হাসান আবিদুর রেজা জুয়েল, পলাশ, এস আই টুটুল, বাপ্পা মজুমদার, বিজয় মামুন, এ আই রাজু, নন্দিতা, মোল্লা বাবু এবং প্রিন্স মাহফুজ, ব্যান্ড তারকা রোমেল (ফিডব্যাক), চন্দন (উইনিং), টিপু (অবস্কিউর), মেসবাহ (ডিফারেন্ট টাচ), সুমন (পেন্টাগন) এবং সংগীত আয়োজক ফোয়াদ নাসের বাবু, লাবু রহমান, পার্থ মজুমদার, মীর মাসুম, গীতিকবি সঞ্জয় মুখার্জিসহ অনেক গুণীজন। সঙ্গে ছিলেন বিলেতের জনপ্রিয় শিল্পী ফযলুল বারি বাবু, সুমন শরিফ, পরশ মনি, লাবনী বড়ুয়া ও পুতুল। ‘ট্যালেন্ট অ্যান্ড ক্রিয়েটিভিটি’ অত্যন্ত সম্মানিত বোধ করে তাদের দুইটি বিশেষ প্রজেক্ট নিয়ে। বাংলা গানের দুই কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়ে তাদের গান ট্রিবিউট টু লাকী আখন্দু-----‘তোমার যত গান’ এবং ট্রিবিউট টু আইয়ুব বাচ্চু-----‘মেনে নেয়া যায়না’। শ্রোতারাও দারুণভাবে গ্রহণ করেছেন এই শ্রদ্ধাঞ্জলি। পাশাপাশি লাকী আকন্দ যখন অসুস্থ ছিলেন, তখন বিলেতের মাটিতে সবার সহযোগিতায় ‘আমাদের লাকী আকন্দ’ নামে একটা অনুষ্ঠান করে কিছু অর্থ জোগাড় করে লাকী আকন্দের পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছিল। তিতাস কাজী এবং ‘ট্যালেন্ট অ্যান্ড ক্রিয়েটিভিটি’ দৃঢ়ভাবে বিশ্বাস করে ভালো বাংলা গানের দিন ফিরবেই, শুধু কিছু সময় লাগবে। সময়ের সঙ্গে থেকে, বাংলা গানের মূল ধারা সঙ্গী করেই সেই যাত্রা এগিয়ে যাবে। 

এদিকে ট্যালেন্ট অ্যান্ড ক্রিয়েটিভিটির আয়োজনে এরই মধ্যে শেষ হয়েছে তিমির নন্দীর একটি গান ও ভিডিও। প্রয়াত চিত্রশিল্পী কাজী হাসান হাবিবের একটি কবিতাকে গানে রূপান্তর করলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী। গানটির শিরোনাম ‘কবিতা : জীবনানন্দ’। গানটিতে কণ্ঠ  দেওয়ার পাশাপাশি সুর ও সংগীত পরিচালনা করেছেন শিল্পী নিজেই। তিতাস বর্তমান ব্যস্ততা নিয়ে বলেন, ‘এর মধ্যে আমি নতুন একটি গান করেছি। সে গানটি ৫ জন শিল্পীর কণ্ঠে থাকবে। আমি সব সময় নতুন কিছু করার জন্য চেষ্টা করি।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //