শিল্পীদের নিজের পৃষ্ঠপোষকতায় গান করতে হচ্ছে: এসডি রুবেল

জনপ্রিয় সংগীতশিল্পী এসডি রুবেল, অভিনেতা হিসেবেও পরিচিত। গেল ২৯ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে তার অভিনীত ‘বৃদ্ধাশ্রম’ সিনেমাটি। অভিনয়ের পাশাপাশি তিনি এ সিনেমাটি পরিচালনাও করেছেন। সিনেমা ও সমসাময়িক নানা বিষয়ে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন এন ইসলাম...

সংগীতশিল্পী থেকে অভিনয়ে নাম লেখালেন কেন
আমি প্রায় পাঁচ বছর মঞ্চ নাটকের সঙ্গে জড়িত ছিলাম। তবে গানে ব্যস্ত হয়ে যাওয়ার পর সেদিকে আর সময় দেওয়া হয়নি। কিন্তু নিজের ভেতর অভিনয়ের ভালোবাসা কমেনি। তাই ২০১২ সালে মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘এভাবেই ভালোবাসা হয়’ সিনেমার মাধ্যমে ফের অভিনয় শুরু করেছিলাম। এ সিনেমাতে আমার বিপরীতে ছিলেন জনপ্রিয় অভিনেত্রী শাবনূর। 

নতুন সিনেমা বৃদ্ধাশ্রম নিয়ে জানতে চাই
২৯ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে ‘বৃদ্ধাশ্রম’ সিনেমাটি। এতে আমার বিপরীতে অভিনয় করেছেন অভিনেত্রী ববি। বিভিন্ন কারণে সিনেমাটি মুক্তি দিতে বিলম্ব হয়েছে। অবশেষে দর্শকের কাছে এটি পৌঁছতে পারায় ভালো লাগছে। অনেকেই সিনেমাটি দেখে প্রশংসা করেছেন।

অভিনয়ের পাশাপাশি আপনি পরিচালনাও করেছেন। ক্যামেরার পেছনে কাজের অভিজ্ঞতা কেমন
সিনেমায় আসার আগে থেকেই ক্যামেরার পেছনে কাজ করার অভিজ্ঞতা আছে। বিভিন্ন সময়ে আমার গানের মিউিজিক ভিডিও নির্মাণ করেছি। এ ছাড়া সামাজিক সচেতনতামূলক বিজ্ঞাপন, বেশ কিছু ম্যাগাজিন অনুষ্ঠানও আমার নির্মাণ করা হয়েছে। সেই অভিজ্ঞতাকে সিনেমায় ব্যবহার করেছি। 

‘বৃদ্ধাশ্রম’ নামটি একটি বিশেষ অর্থবহন করে। এ সিনেমা নির্মাণের কারণ কী
সিনেমাটি একটি সামাজিক বার্তা নিয়েই নির্মাণ করেছি। আমাদের পারিবারিক বন্ধন আগের মতো নেই। আমরা একদিকে আধুনিক হচ্ছি, অন্য দিকে পারিবারিক বন্ধন থেকে দূরে সরে যাচ্ছি। একটা সময় এটি ছিল না। পরিবারে বাবা-মা ভাই একসঙ্গে সবার বসবাস ছিল। আনন্দ উৎসবে একসঙ্গে সবাইকে দেখা যেত। অনেক পরিবারেই এখন আর সেটি দেখা যায় না। এদিকে বাবা-মাকেও বৃদ্ধাশ্রমে রাখার একটা ট্রেন্ড চলে এসেছে। অথচ এ বাবা-মা আমাদের জন্য সারাজীবন কষ্ট করেছেন। আমার এ সিনেমার মাধ্যমে পরিবারের সেই সম্প্রীতি  তুলে ধরার চেষ্টা করেছি। একই সঙ্গে বাবা-মা সন্তানের জন্য বোঝা নয়, আশীর্বাদ- এ মেসেজটি আমি সবার কাছে দিতে চাই। 

নতুন সিনেমার খবর কী?
খুব শিগগির ‘নীল আকাশে পাখি ওড়ে’ শিরোনামের একটি সিনেমার কাজ শুরু করব। এটির প্রাথমিক পর্যায়ের কাজগুলো শেষ করেছি। চলতি বছরেই নতুন সিনেমার সুখবর দেওয়ার চেষ্টা করব। তিন নম্বর সিনেমার বাইরে আরও দুটি সিনেমার গল্প নিয়ে কাজ করছি। 

এখন সিনেমার পরিবেশ কেমন মনে করেন
ভালো সিনেমা দিয়ে দর্শকদের হলে ফেরানো সম্ভব। গেল ঈদে প্রায় সব কটি সিনেমা দর্শক দেখেছেন। দেশের বাইরেও আমাদের সিনেমাগুলো প্রশংসিত হচ্ছে। ভালো সিনেমা মুক্তি পেয়েছে বলেই দর্শক হলমুখী হয়েছেন। 

গানের ব্যস্ততা কেমন
প্রতি মাসেই আমার নিজের ইউটিউব চ্যানেলে নতুন গান প্রকাশ করছি। আমাদের দেশের শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠানগুলো গানের চেয়ে নাটকের দিকে বেশি মনোযোগী। আমাদের মতো শিল্পীদের নিজের পৃষ্ঠপোষকতায় গান করতে হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //