ভাষার গানে আগ্রহ নেই শিল্পীদের

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এ দিনে বাংলা ভাষার জন্য জীবন দিয়েছেন রফিক, সালাম, জব্বার, বরকতসহ অনেকে। এ বাংলা ভাষাকে নিয়ে রচিত হয়েছে আমাদের অনেক গান। ‘সালাম সালাম হাজার সালাম’, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’, ‘আমি বাংলার গান গাই’, ‘ধন ধান্য পুষ্পভরা’সহ এমন অনেক গান মানুষের মুখে শোনা যায়। কিন্তু বর্তমান সময়ে এসে ভাষার গান অনেকটা হারিয়ে যাচ্ছে।

নতুন প্রজন্মের গীতিকার, সুরকার ও শিল্পীরা সারা বছর গান নিয়ে ব্যস্ত থাকলেও ভাষার গানে তাদের তেমন একটা দেখা যায় না। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও শিল্পীদের কাছে ভাষার গানের জন্য আগ্রহ প্রকাশ করে না বলেই জানা যায়। অন্যদিকে বিশেষ দিবস ছাড়া টিভি চ্যানেল কিংবা রেডিওতে দেশাত্মবোধক গানের প্রচার তেমন একটা হয় না। একুশে ফেব্রুয়ারি এলে সেই পুরনো গানগুলোই প্রচার হয়। উল্লেখযোগ্য নতুন গান না থাকায় প্রচার হয় সেই পুরনো গানগুলোই।

নতুন ভাষার গান না হওয়া প্রসঙ্গে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠযোদ্ধা শাহীন সামাদ বলেন, ‘এটি অত্যন্ত দুঃখের বিষয়। অথচ মুক্তিযুদ্ধে বাঙালিকে উদ্বুদ্ধ করেছে, আমাদের এগিয়ে যাওয়ার পথে সাহস জুগিয়েছে দেশের গান। আক্ষেপের বিষয়, সত্তর ও আশির দশকের মতো নতুন নতুন দেশাত্মবোধক গান কিংবা ভাষার এখন খুব একটা শোনা যায় না। এজন্য পৃষ্ঠপোষককে এগিয়ে আসতে হবে। কিন্তু কারও মধ্যে তেমন ইচ্ছে দেখি না।’

সংগীত-সংশ্লিষ্টদের মতে, নতুন প্রজন্মের শিল্পীদের মধ্যে ভাষার গানের প্রতি ভালোবাসা খুব একটা নেই। এদের বেশিরভাগই সস্তা কথার গানের দিকে মনোযোগী। সহজে ভাইরাল কিংবা জনপ্রিয়তা পেতে চায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //