দেশের প্রথম মিক্সড অ্যালবামের ইতিহাস

বাংলাদেশে নব্বই দশকে মিক্সড অ্যালবামের দারুণ জোয়ার ছিল। এর শুরুটা হয়েছে ১৯৯৩ সালে প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেকের ব্যানার থেকে সংগীত পরিচালক আশিকউজ্জামান টুলুর হাত ধরে। বাংলাদেশের প্রথম মিক্সড অ্যালবামের নাম ‘স্টারস’। সে সময়ের জনপ্রিয় ১০ জন ব্যান্ড তারকাকে একসঙ্গে করেন টুলু। একই অ্যালবামে ছিলেন মাকসুদ (ফিডব্যাক), নকীব খান (রেনেসাঁ), বিপ্লব (প্রমিথিউস), চন্দন (উইনিং), রানা (ফেইম), টিপু (অবসকিউর), শামীম ও পঞ্চম (আর্ক)। 

এই শিল্পীদের সঙ্গে আজম খান, সামিনা চৌধুরী ও নিলয় দাশকে নিয়ে টুলু তৈরি করেন বাংলাদেশের প্রথম ‘মিক্সড অ্যালবাম’। তিনি বলেন, “১৯৯৩ সালে একটা নতুন কনসেপ্টের রূপায়ণ হিসেবে ‘স্টারস’ অ্যালবামটি তৈরি করেছিলাম। সেটি রিলিজ হওয়ার আগে, এই কনসেপ্টটা ছিল শুধুই ব্যক্তিগত স্বপ্ন এবং যা ওই সময়ে বাস্তবে রূপান্তর করা কোনোভাবেই সম্ভব ছিল না। কারণ এতগুলো স্বনামধন্য শিল্পী নিয়ে একটা অ্যালবাম এবং সেখানে ১৪টি একেবারে নতুন মৌলিক গান তৈরি করার কথা কেউ তো ভাবতেই পারেনি। সত্যি বলতে আইডিয়াটা আমার মাথায় ঘুরপাক খেলেও সেটি যে বাস্তবে সম্ভব আমি নিজেও ভাবতে পারিনি। তা ছাড়া এত বড় বাজেটের অ্যালবামে অর্থ লগ্নি করার মতো প্রযোজকও ছিল না তখন।” 

প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক প্রসঙ্গে তিনি বলেন, ‘তখন সাউন্ডটেকের কেবল জন্ম হয়েছিল। প্রয়াত গ্রেট পপ আর্টিস্ট ফিরোজ সাঁই আমাকে সাউন্ডটেকের কর্ণধারের সঙ্গে পরিচয় করিয়ে দেন। কারণ হচ্ছে, আমি ফিরোজ ভাইয়ের একটা অ্যালবামের মিউজিক ডিরেকশন করব এবং সেটা সাউন্ডটেকের ব্যানারে বের হবে। বাবুল ভাই অ্যালবাম তথা মিউজিক ইন্ডাস্ট্রিতে অর্থ লগ্নি করার জন্য প্রথম ফিরোজ ভাইয়ের কাছে যান এবং ফিরোজ ভাই বাবুল সাহেবকে প্রথমে আমার সঙ্গে পরিচয় করিয়ে দেন। এরপর সাউন্ডটেক সর্বপ্রথম প্রজেক্ট হিসেবে ফিরোজ ভাইয়ের ওই অ্যালবামটা প্রোডিউস করে। অর্থাৎ ওটাই ছিল সাউন্ডটেকের প্রথম অ্যালবাম, যার মিউজিক আমার করা।’ 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //