ট্রাম্পের বিরুদ্ধে চূড়ান্ত অভিশংসন অভিযোগ গঠন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে চূড়ান্ত অভিশংসনের অভিযোগ গঠন করা হয়েছে। 

দীর্ঘ প্রকাশ্য শুনানির পরে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ সত্য বলে ঘোষণা দিয়েছে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্যরা।

গতকাল শুক্রবার (১৩ ডিসেম্বর) প্রতিনিধি পরিষদের হাউস জুডিশিয়ারি কমিটিতে অভিশংসন অভিযোগেরও ওপর ভোটগ্রহণ করা হয়। এতে ২৩-১৭ ভোটে প্রস্তাবটি পাস হয়। এর পরবর্তী পদক্ষেপ হিসেবে আগামী সপ্তাহে প্রতিনিধি পরিষদে ভোট হবে। 

এর মধ্য দিয়ে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হতে যাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকেরা।

যদিও নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন ট্রাম্প।

কংগ্রেসের গুরুত্বপূর্ণ এ কমিটির সায় পাওয়ায় এখন কয়েকদিনের মধ্যেই অভিযোগ দুটি নিয়ে প্রতিনিধি পরিষদের পূর্ণাঙ্গ অধিবেশনে ভোটাভুটি হবে। ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ এ কক্ষে ট্রাম্প হারবেন বলেই অনুমান করা হচ্ছে। প্রতিনিধি পরিষদের ভোট বিপক্ষে গেলে উচ্চকক্ষ সিনেটে শুরু হবে প্রেসিডেন্টকে অভিশংসনের চূড়ান্ত বিচার। প্রেসিডেন্টকে পদ থেকে অপসারণের জন্য দুই-তৃতীয়াংশ সেনেটরের সম্মতি প্রয়োজন।

ট্রাম্পের বিরুদ্ধে আনা দুইটি অভিযোগের মধ্যে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে বলা হয়েছে, আগামী নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের দুর্নীতি নিয়ে তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করে মার্কিন প্রেসিডেন্ট নিজের স্বার্থ হাসিলে বিদেশি একটি রাষ্ট্রকে যুক্তরাষ্ট্রের রাজনীতিতে হস্তক্ষেপের সুযোগ করে দিয়েছেন।

দ্বিতীয় অভিযোগটি হচ্ছে, কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি। মূলত অভিশংসন তদন্ত শুরুর পর প্রশাসনের কর্মকর্তাদের তদন্ত দলকে সহায়তা না করার নির্দেশ দেয়াতেই তার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে।

বিচারবিভাগীয় কমিটিতে অভিযোগ দুটি অনুমোদিত হওয়ার পর এক বিবৃতিতে এর চেয়ারম্যান জেরি নেডলার শুক্রবারকে যুক্তরাষ্ট্রের জন্য ‘গভীর বিষাদের দিন’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। এ নিয়ে প্রতিনিধি পরিষদ দ্রুততম সময়ের মধ্যে তার ‘দায়িত্ব সারবে’ বলেও জানিয়েছেন তিনি।

ডেমোক্র্যাটদের এ পুরো প্রক্রিয়াকে ‘উইচ হান্ট’, ‘ধোঁকাবাজি’ ও ‘চালাকি’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার হোয়াইট হাউসের ওভাল অফিসে ট্রাম্প বলেছেন, ডেমোক্র্যাটরা অভিশংসন বিষয়টিকেই খাটো করে ফেলেছে। তারা নিজেরাই নিজেদেরকে বোকা বানাচ্ছে। এটা দেশের জন্য দুঃখের। যদিও রাজনৈতিকভাবে এটি আমাকে লাভবান করবে বলেই মনে হচ্ছে। -বিবিসি ও রয়টার্স

আরো পড়ুন:

ট্রাম্পকে অভিশংসনে যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //