ইরানের ৫২ স্থাপনায় হামলার হুমকি ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আক্রান্ত হলে ইরানের ৫২টি স্থাপনায় হামলা চালানো হবে। 

তিনি বলেন, তেহরান যদি মার্কিন নাগরিক কিংবা তাদের সম্পদের ওপর কোনো ধরনের হামলা করে, যুক্তরাষ্ট্র সেক্ষেত্রে ইরানের ৫২টি স্থাপনায় হামলা চালাবে এবং সেটি খুবই দ্রুত ও কঠোরভাবে করা হবে। 

মার্কিন ড্রোন হামলায় গত শুক্রবার ইরানের সবচেয়ে প্রভাবশালী সামরিক কমান্ডার সোলাইমানি নিহত হওয়ায় যুক্তরাষ্ট্রর বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেয়ার হুমকি দেয় ইরান। 

এর প্রেক্ষিতেই গতকাল শনিবার এক টুইট-বার্তায় ইরানের প্রতি পাল্টা হুঁশিয়ারি দিলেন ট্রাম্প।

টুইটে তিনি বলেন, ইরানের ৫২টি স্থাপনা লক্ষ্যবস্তুতে রেখেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে কিছু ইরান এবং ইরানের সংস্কৃতির জন্য খুবই উচ্চপর্যায়ের ও গুরুত্বপূর্ণ। তেহরান হামলা চালালে ওই সব স্থানে খুবই দ্রুত খুব শক্তিশালী হামলা চালাবে যুক্তরাষ্ট্র। 

তিনি আরো বলেন, জেনারেলের মৃত্যুর প্রতিক্রিয়ায় ইরান খুব সাহসের সঙ্গে বলে যাচ্ছে, যুক্তরাষ্ট্রের কিছু স্থাপনা তাদের লক্ষ্যবস্তুতে রয়েছে। তবে যুক্তরাষ্ট্র আর কোনো হুমকি-ধামকি সহ্য করবে না।

ট্রাম্প জানান, ১৯৭৯ সালে তেহরানে যে ৫২ জন মার্কিন নাগরিককে মার্কিন দূতাবাস দখল করে জিম্মি করা হয়েছিল, ৫২টি স্থাপনা তাদের প্রতিনিধিত্ব করবে।

ইরাকের রাজধানী বাগদাদে সোলাইমানির জানাজার বিশাল শোকযাত্রা শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর ট্রাম্প এ টুইট করেন।

শোকযাত্রা শেষের অল্পসময় পর মার্কিন দূতাবাসের কাছে গ্রিন জোনসহ কয়েকটি এলাকায় একাধিক রকেট হামলার ঘটনা ঘটে। ইরাকি সামরিক বাহিনী জানিয়েছে, ওই হামলায় কেউ আহত হয়নি। এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। 

এদিকে ট্রাম্পের টুইটের কিছুক্ষণের মধ্যেই ‘ইরান সাইবার সিকিউরিটি গ্রুপ হ্যাকারস’ নামের একটি গ্রুপ মার্কিন সরকারি একটি সংস্থার ওয়েবসাইট হ্যাক করে। আমেরিকান ফেডারেল ডিপোজিটরি লাইব্রেরি প্রোগ্রামের ওই সাইটে একটি বার্তা দেখা যায়। 

যেখানে বলা হয়েছে, এটি ইসলামি প্রজাতন্ত্র ইরানের কাছ থেকে আসা একটি বার্তা। এটি ইরানের সাইবার সক্ষমতার একটি অতিক্ষুদ্র নিদর্শন ছিলো মাত্র। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //