ট্রাম্প আজ মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করছেন

ইসরায়েলি নেতাদের সঙ্গে আলোচনার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ্যে পেশ করতে চান।

যদিও ফিলিস্তিনিরা তার এই উদ্যোগ প্রত্যাখ্যান করেছে।

মার্কিন সিনেটে ইমপিচমেন্ট তদন্তের কারণে চাপের মুখে পড়েও আন্তর্জাতিক মঞ্চে মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। 

গত সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব নেতাদের সঙ্গে আলাপ-আলোচনার পর ট্রাম্প ওয়াশিংটনে সোমবার ইসরায়েলি নেতাদের সঙ্গে আলোচনার পর আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা পেশ করতে যচ্ছেন। 

ফিলিস্তিনি পক্ষ ট্রাম্প প্রশাসনের আচরণে ক্ষুব্ধ হয়ে আগেই সব সম্পর্ক ত্যাগ করায় আলোচনা দ্বিপাক্ষিক স্তরেই সীমাবদ্ধ থাকবে। তাদের আশঙ্কা, স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের স্বপ্ন এবার পুরোপুরি জলাঞ্জলি দিচ্ছে যুক্তরাষ্ট্র। 

গত বছরের জুলাই মাসে ওয়াশিংটন ফিলিস্তিনি এলাকা ও সংলগ্ন আরব দেশগুলোর অর্থনৈতিক উন্নতির জন্য পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগের যে পরিকল্পনা পেশ করেছিল, ফিলিস্তিনিরা সেটিও প্রত্যাখ্যান করেছে। এমনকি ফিলিস্তিনি কর্তৃপক্ষ ভেঙে দেবার হুমকিও দিয়েছেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

ক্ষমতায় আসার পরই ট্রাম্প মধ্যপ্রাচ্যে শান্তি আনার উদ্যোগ শুরু করেন। তার আগে সব মার্কিন প্রেসিডেন্ট সেই প্রচেষ্টায় বিফল হওয়া সত্ত্বেও ট্রাম্প নিজের ক্ষমতা সম্পর্কে আশাবাদী। 

মেয়ের জামাই ও উপদেষ্টা জ্যারেড কুশনার ও আরো কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা গত প্রায় তিন বছর ধরে শান্তি পরিকল্পনার প্রস্তুতি চালিয়ে গেছেন। এবার ইসরায়েলের সম্মতি পেলে সে দেশে নির্বাচনের পরেই সেই পরিকল্পনা কার্যকর করার প্রক্রিয়া শুরু হতে পারে বলে ট্রাম্প জানিয়েছেন।

এতকাল ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আনতে প্রায় সব উদ্যোগের ভিত্তি ছিল দুই পক্ষের জন্য স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিশ্রুতি। কিন্তু ট্রাম্প প্রশাসন একতরফাভাবে ইসরায়েলের প্রতি পক্ষপাতিত্ব দেখিয়ে এসেছে বলে অভিযোগ উঠেছে। ইহুদি বসতির ভবিষ্যৎ ও জেরুজালেম শহরের উপর দাবির প্রশ্নেও ওয়াশিংটনের আচরণ নিয়ে বিতর্ক রয়েছে। 

ইসরায়েলের প্রতি একতরফা সমর্থনের মাধ্যমে ট্রাম্প যুক্তরাষ্ট্রের এভাঞ্জিলিকাল খ্রিস্টান সম্প্রদায়ের সমর্থন আদায় করতে আরো উদ্যোগী হচ্ছেন বলে পর্যবেক্ষকরা মনে করছেন। কোনোক্রমে ইমপিচমেন্ট তদন্তে রেহাই পেলেও নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচনে তাকে যথেষ্ট সমর্থন পেতে হবে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //