ট্রাম্পের অসৌজন্যের পাল্টা জবাব পেলোসির

অসৌজন্যের কারণে ফের একবার খবরের শিরোনামে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

এবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার তথা ডেমোক্র্যাট নেত্রী ন্যান্সি পেলোসির সঙ্গে অনভিপ্রেত আচরণ করেন তিনি। পাল্টা অসৌজন্য ফিরিয়ে দিয়েছেন ন্যান্সিও। তা নিয়েই এখন সরগরম মার্কিন রাজনীতি।

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে গতকাল মঙ্গলবার ভাষণ দেন ট্রাম্প। তার আগে নিয়ম মেনে বক্তৃতার একটি লিখিত কপি স্পিকারের হাতে তুলে দেন ট্রাম্প। সেইসময় তাকে অভিবাদন জানাতে উঠে দাঁড়ান ন্যান্সি। করমর্দন করতে হাত বাড়িয়ে দেন।

কিন্তু তা দেখেও মুখ ঘুরিয়ে নেন ট্রাম্প। ন্যান্সির হাতে কাগজের গোছা ধরিয়েই তার দিকে পিছন ফিরে দাঁড়ান। সংবাদমাধ্যমের সামনে প্রেসিডেন্টের এমন আচরণে অস্বস্তিতে পড়েন ন্যান্সি। যদিও তখনই তা নিয়ে মুখ খোলেননি তিনি। বরং টানা ৮০ মিনিট ধরে চুপ করে ট্রাম্পের বক্তৃতা শোনেন।

কিন্তু বক্তৃতা শেষে রিপাবলিকানরা যখন হাততালি দিতে ব্যস্ত, সেইসময় একে একে ট্রাম্পের দেয়া কাগজ করে ছিঁড়ে ফেলতে শুরু করেন তিনি।

পরে সংবাদমাধ্যমে ন্যান্সি বলেন, অন্য কিছুও করা যেত। তবে যথেষ্ট বিনয় দেখিয়েছি আমি।

ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়ার নেপথ্যে এই ন্যান্সি পেলোসি ছিলেন অন্যতম। তাতে যদিও ডেমোক্র্যাটরা বিশেষ সুবিধা করে উঠতে পারেনি। তবে ন্যান্সির উপর ট্রাম্প চটে রয়েছেন বলে দাবি মার্কিন রাজনীতিকদের।

এদিকে ট্রাম্প তার এক ঘণ্টা আঠার মিনিটের ভাষণে যুক্তরাষ্ট্রের উন্নতি, বাগদাদি ও সোলাইমানি হত্যাকাণ্ড, চীনের সঙ্গে চুক্তি, সীমান্তে নতুন করে দেয়াল তৈরি, মাদক, বিশ্বব্যাপী নিয়োজিত মার্কিন সেনাদের সম্পর্কে কথা বলেন।

রাজনৈতিক প্রতিপক্ষ ডেমোক্র্যাটদের উদ্দেশে করে ট্রাম্প বলেন, ডেমোক্র্যাটদের কিছু লোক মার্কিন স্বাস্থ্য সেবা নষ্ট করতে মরিয়া। আমাদের কাছে বিশ্বের সবচেয়ে বড় ওষুধ কোম্পানি রয়েছে। ট্রাম্পের এ কথার প্রতিক্রিয়ায় হেসে উঠেন উপস্থিত ডেমোক্র্যাটরা।

অর্থনৈতিক উন্নতির কথা উল্লেখ করে তিনি বলেন, আমি ক্ষমতায় আসার পর থেকে যুক্তরাষ্ট্রে নতুন করে ১২ হাজার কারখানা তৈরি হয়েছে। সাবেক প্রেসিডেন্টদের ব্যর্থতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমার আগে যে প্রেসিডেন্ট ক্ষমতায় ছিল তার সময়কালে ৬০ হাজার কারখানা বন্ধ হয়ে যায়।

 ট্রাম্পের বক্তব্য শেষে রিপাবলিকানরা ভাষণটিকে দুর্দান্ত বলে সম্বোধন করে। এছাড়া ট্রাম্প স্টেট অব ইউনিয়নে প্রবেশের সময় রিপাবলিকানরা 'আরো চার বছর' বলে স্লোগান দেয়। -আন্দবাজার পত্রিকা ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //