ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে গান্ধীমূর্তি ভাঙচুর

পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে উত্তাল মার্কিন যুক্তরাষ্ট্র। সেই জনরোষের হাত থেকে রেহাই মিলল না মহাত্মা গান্ধীর মূর্তিরও। 

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে রাখা গান্ধীমূর্তিতে ভাঙচুর চালিয়েছে প্রতিবাদকারীরা। ইউনাইটেড স্টেটস পার্ক পুলিশ তদন্ত শুরু করেছে। 

গত ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে পুলিশের হাতে নির্মমভাবে নিহত হন ফ্লয়েড। প্রকাশ্যে শহরের রাস্তায় ঘাড়ে হাঁটু দিয়ে চেপে ধরে শ্বাসরোধ করে ফ্লয়েডকে হত্যা করে পুলিশ। 

এদিকে যুক্তরাজ্যজুড়ে বিক্ষোভ ও অশান্তির আগুন ছড়িয়ে পড়ায় দেশটিতে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, সহিংসতা মোকাবিলায় কমপক্ষে ২৮টি অঙ্গরাজ্যে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। এছাড়া রাজধানী ওয়াশিংটনে সেখানকার জাতীয় গার্ড বাহিনীকে মোতায়েন করা হয়েছে।

বিক্ষোভ থামাতে অধিকাংশ শহরে কারফিউ জারি করা হয়েছে কিন্তু তাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না। কারফিউ ভেঙে চলছে বিক্ষোভ, অগ্নিসংযোগ। এরইমধ্যে দেশটিতে পুলিশের গুলিতে অন্তত দুই বিক্ষোভকারী নিহত ও চার পুলিশ গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। গ্রেফতার করা হয়েছে কয়েক হাজার বিক্ষোভকারীকে।

মার্কিন শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে ছড়িয়ে পড়া বিক্ষোভ বলপূর্বক দমনের নির্দেশ দেয়ার পর বিক্ষোভকারীদের ‘অভ্যন্তরীণ সন্ত্রাসী’ বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাছাড়া এই বিক্ষোভ দমনের জন্য সেনা নামানোর হুমকিও দেয় ট্রাম্প প্রশাসন।

অপরদিকে, মার্কিন মুলুকে গত সাতদিন ধরে চলা আন্দোলন যেন নতুন মাত্রা পেল। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে সরব হলেন খোদ ট্রাম্পের ছোট মেয়ে টিফনি ট্রাম্প। ওই নিষ্ঠুর হত্যাকাণ্ডের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রে চলা ব্যাপক বিক্ষোভকে সমর্থন জানালেন তিনি।

হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভকারীদের ওপরে পুলিশ টিয়ার গ্যাস ছোঁড়ার পরেই নিজের সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভকারীদের সমর্থনে পোস্ট দেন টিফনি। 

বিক্ষোভে ক্ষতিগ্রস্ত একটি চার্চ দেখতে যান ট্রাম্প, সে সময়ই তার নিরাপত্তারক্ষীরা বিক্ষোভকারীদের দিকে কাঁদানে গ্যাস ছোঁড়ে। - কলকাতা২৪/৭

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //