যুক্তরাষ্ট্রে আরেক কৃষ্ণাঙ্গ হত্যার ভিডিও ভাইরাল

টেক্সাসের গার্ডেনস মেমোরিয়াল সেমেট্রিতে মায়ের কবরের পাশে চির নিদ্রায় শায়িত হলেন মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে নিহত জর্জ ফ্লয়েড। ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে পুরো যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে বিক্ষোভ।

জর্জ ফ্লয়েডকে সমাহিত করার পরও বর্ণবিদ্বেষ ও পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এখনো জ্বলছে। এরই মধ্যে সবার সামনে উঠে এল পুলিশ হেফাজতে আরেক কৃষ্ণাঙ্গকে হত্যার ভিডিও।  

ভিডিওতে দেখা যায়- এল ডেরিক অলি স্কট নামে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুও অবিকল জর্জ ফ্লয়েডকে যেভাবে হত্যা করা হয়েছে তার সঙ্গে মিলে যাচ্ছে। ২০১৯ সালে পুলিশি হেফাজতে ৪২ বছর বয়সী এল ডেরিক মৃত্যু হয়েছিল। 

সম্প্রতি, ওকলাহোমা সিটি পুলিশের প্রকাশিত সেই ভিডিও ভাইরাল হয়েছে। যা দেখে দেখে ফের ক্ষোভে ফুঁসছে যুক্তরাষ্ট্র। ডেরিকের মৃত্যুর ভিডিও ওই সময় এক পুলিশের বড়ি ক্যামেরায় ধারণ করা হয়েছিলো। 

ভিডিওতে দেখা যাচ্ছে, ঠিক জর্জের মতো ডেরিকেরও গলায় হাঁটু গিয়ে বসে আছেন এক শ্বেতাঙ্গ পুলিশকর্মী। ডেরিক বারবার বলছেন, 'আমি শ্বাস নিতে পারছি না।' কিন্তু সেই কথা কানেই নেননি ওই পুলিশকর্মী। ধীরে ধীরে জর্জের মতোই নিস্তেজ হয়ে পড়েন ডেরিক। মৃত্যু হয় তার।

পুলিশ রিপোর্টের দাবি অনুযায়ী, বেআইনি অস্ত্র রাখার দায়ে ডেরিককে আত্মসর্ম্পন করতে বলা হয়েছিল। কিন্তু সে পালানোর চেষ্টা করলে তাকে আটক করা হয়। সেখানে ডেরিকের গলায় হাঁটু চাপা দিয়ে বসে থাকেন পুলিশকর্মী। কিছুক্ষণের মধ্যেই মৃত্যু হয় তার। 

এদিকে, এতদিন পর সেই ভিডিও সামনে আসতেই ফের শুরু হয়েছে সমালোচনার ঝড়। 

প্রসঙ্গত, গত ৬ বছরে (২০১৩-২০১৯) যুক্তরাষ্ট্র পুলিশের হাতে ৭৬৬৬ জন কৃষ্ণাঙ্গের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট জনসংখ্যার ১৩ শতাংশ কৃষ্ণাঙ্গ। কিন্তু পুলিশি নির্যাতন তাদের উপরই বেশি বলে অভিযোগ রয়েছে পুলিশের বিরুদ্ধে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //