বজ্রপাতে ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলের কয়েকশো জায়গায় দাবানলের ঘটনা ঘটেছে। দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে আগুন। পুড়ে গেছে অনেক বাড়িঘর। 

পরিবেশবিদরা জানিয়েছেন, বজ্রপাত থেকেই আগুন লেগেছে বিস্তীর্ণ অঞ্চলে। তার সাথে চলছে হিট ওয়েভ বা তাপপ্রবাহ। যার ফলে আগুন আরো দ্রুত ছড়াচ্ছে। 

জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে। হেলিকপ্টার থেকে পানি ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে। এ কাজ করতে গিয়ে একটি হেলিকপ্টার ভেঙে পড়ে পাইলট নিহত হয়েছেন।

গতকাল বুধবার ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে প্রথম আগুন লাগে। বজ্রপাত থেকেই আগুন লেগেছে বলে জানিয়েছেন পরিবেশবিদরা। তিনদিনে ১১ হাজার বার বজ্রপাতের কবলে পড়েছে ক্যালিফোর্নিয়া। 

পরিবেশবিদদের বক্তব্য, এ বছর ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। ডেথ ভ্যালিতে পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে বহু গুণ বেশি। এই পরিস্থিতিতে বজ্রবিদ্যুৎ থেকে আগুন লেগে যায় বিস্তীর্ণ এলাকায়। উত্তর ক্যালিফোর্নিয়া ওয়াইনের জন্য বিখ্যাত। সেখানে একাধিক ওয়াইনইয়ার্ড আছে। আগুনে সেগুলোও পুড়ে গেছে। বড় বড় কাঠামোতেও আগুন লেগেছে ও জ্বলছে জঙ্গল।

সান ফ্রান্সিসকো বে অঞ্চলেও আগুন ছড়িয়েছে। পুলিশ ও দমকলকর্মীরা সেখানে লাগাতার আগুন নেভানোর চেষ্টা করছেন। কিন্তু প্রবল হাওয়ার কারণে দমকলকর্মীরা কাজ করতে পারছেন না। বাড়ি বাড়ি গিয়ে পুলিশ কর্মীরা মানুষজনকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাচ্ছেন। অ্যারিজোনা, টেক্সাস থেকেও দমকলকর্মীদের পাঠানো হচ্ছে ক্যালিফোর্নিয়ায়।

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলে প্রায় ৪৫ মিলিয়ন মানুষ বসবাস করেন। আবহাওয়া দফতর জানিয়েছে, গোটা এলাকাতেই তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে ক্যালিফোর্নিয়ায় আগুনের জন্য বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। প্রায় ৩০ হাজার মানুষ অন্ধকারে বসবাস করছেন।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম বলেছেন, আগুনের ভয়াবহতা এত বেশি যে, এমনটা অনেক বছর ধরে আমরা দেখিনি। আমরা এখন ৩৬৭টি দাবানল দমনে লড়াই করছি। এর মধ্যে ২৩ দাবানল বড় পর্যায়ের।

কিছু দিন আগে অস্ট্রেলিয়া এমনই দৃশ্য দেখেছিল। বহু সপ্তাহ লেগেছিল আগুন নিয়ন্ত্রণে আনতে। তবে অস্ট্রেলিয়ার আগুন খুব বেশি জনবসতির ক্ষতি করতে পারেনি। ক্যালিফোর্নিয়ার আগুনে এর মধ্যেই একের পর এক জনবসতি ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //