ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়েছে রেকর্ড ২০ লাখ একর বনভূমি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে এ বছর রেকর্ড ২০ লাখ একর বনভূমি পুড়ে গেছে।

দাবানলে ধ্বংসের ঝুঁকি এতোই বেশি যে অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চলের অর্ধেকজুড়ে থাকা আটটি জাতীয় বনে প্রবেশে নিষেধাজ্ঞা জারির কথা  জানিয়েছে দেশটির বন বিভাগ।

অঙ্গরাজ্যের ফায়ার বিভাগ গতকাল সোমবার (৭ সেপ্টেম্বর) এ কথা জানিয়ে বলেছে, নিয়ন্ত্রণহীন এই দাবানলের কারণে বহু লোককে তাদের ঘরবাড়ি ছেড়ে যেতে হয়েছে।

যুক্তরাষ্ট্রের জনবহুল অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় চলতি গ্রীষ্ম মৌসুমে দুই মাসের বেশি সময় ধরে দাবানল চলছে, কয়েক হাজার অগ্নিনির্বাপক কর্মী তাপপ্রবাহের মধ্যে আগুন নিয়ন্ত্রণে লড়াই করছে।

সাধারণ শুষ্ক গ্রীষ্মের পরে এখন ক্যালিফোর্নিয়া তপ্ত শরতের দিকে রয়েছে এবং এটি সাধারণত দাবানলের জন্য সবচেয়ে বিপদজনক সময়। অঙ্গরাজ্যটির ইতিহাসের তিনটি বড় দাবানলের মধ্যে দুটিতে এখন পুড়ছে সান ফ্রান্সিসকো উপকূল এলাকা।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্টি এন্ড ফায়ার প্রটেকশন (ক্যাল ফায়ার) মুখপাত্র লিন টলমাচফ বলেছেন, বিগত ৩৩ বছরে এমন দেখিনি যে এক বছরে ২০ লাখ একর জমি পুড়েছে। এটি অবশ্যই রেকর্ড ব্রেকিং এবং আমরা এখনো গরম মৌসুমের সমাপ্তির কাছাকাছি পৌঁছাতে পারিনি।

এ বছরের দাবানলে সাতজন মারা গেছে ও তিন হাজার ৮০০ বাড়িঘর ও অবকাঠামো ধ্বংস হয়েছে। সর্বশেষ ২০১৮ সালে ১৯ লাখ একরের বেশি ভূমি দাবানলে পুড়েছে। গতকাল সোমবার বিকাল পর্যন্ত ২৪টি পৃথক দাবানল নেভানোর জন্য ১৪ হাজার ১০০ জন ফায়ার ফাইটার লড়াই করেছে।

এদিকে প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক রাজ্যের উত্তরের অর্ধেক অঞ্চলের প্রায় এক লাখ ৫৮ হাজার গ্রাহকের বিদ্যুত সংযোগ বিছিন্ন করে দেয়ার প্রস্তাতি নিচ্ছে। তাদের লাইন ও অন্য যন্ত্রপাতি নতুন করে দাবানলের সূত্রপাত ঘটাতে পারে এমন সম্ভাবনা কমাতে তারা এ উদ্যোগ নেয়ার কথা ভাবছে। -এপি ও এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //