নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত ট্রাম্প

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানায়, সম্প্রতি ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তি চুক্তিতে মধ্যস্থতা করায় ট্রাম্পকে এ মনোনয়ন দেয়া হয়েছে।

সংবাদমাধ্যমটি জানায়, নরওয়ের রাজনীতিবিদ টিব্রিং-জেড্ডে এ বছর নোবেল পুরস্কারের জন্য ডোনাল্ড ট্রাম্পের নাম প্রস্তাব করেন।

টিব্রিং-জেড্ডে জানান, শান্তি পুরস্কারের জন্য মনোনীত অন্যদের চেয়ে ডোনাল্ড ট্রাম্প বিরোধপূর্ণ দেশগুলোতে শান্তি প্রতিষ্ঠায় বেশি ভূমিকা রেখেছেন।

নোবেল কমিটিকে দেয়া চিঠিতে টিব্রিং লেখেন, ইসরায়েল ও আমিরাতের মধ্যে শান্তি চুক্তি প্রতিষ্ঠায় ট্রাম্প প্রশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলো আমিরাতের পদচিহ্ন অনুসরণ করবে বলে আশা প্রকাশ করেন এই আইনপ্রণেতা, এই শান্তিচুক্তি মধ্যপ্রাচ্য ও উন্নয়নের দরজা খুলে দিতে পারে।

প্রতি বছর অক্টোবরে নরওয়েজিয়ান নোবেল কমিটি পুরস্কার পাওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম ঘোষণা করে।২০১৯ সালে শান্তিতে নোবেল পান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। প্রতিবেশী ইরিত্রিয়ার সাথে দীর্ঘদিনের দ্বন্দ্ব ও দেশটির মধ্যে জাতিগত সংঘাত নিরসনের কারিগর হিসেবে ভূমিকা রাখায় নোবেল কমিটি শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে আবি আহমেদের নাম ঘোষণা করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //