মার্কিন সুপ্রিম কোর্টের প্রবীণতম বিচারকের মৃত্যু

যুক্তরাষ্ট্রের নারী আন্দোলনের অন্যতম পথিকৃত ও প্রগতিশীলতার আইকন হিসেবে বিবেচিত সুপ্রিম কোর্টের বিচারক রুথ বার্ডার গিন্সবার্গ মারা গেছেন। 

৮৭ বছর বয়সী রুথ অগ্নাশয়ের ক্যান্সারে ভুগছিলেন।

গতকাল শুক্রবার (১৯ সেপ্টেম্বর) কোর্টের এক ঘোষণায় বলা হয়, ওয়াশিংটন ডিসির বাড়িতে আজ সন্ধ্যায় তিনি মারা গেছেন। এ সময়ে পরিবারের সদস্যরা তাকে ঘিরে ছিল।

গিন্সবার্গ নিউইয়র্কের ব্রুকলিনে ১৯৩৩ সালে জন্ম নেন। তিনি ২৭ বছর দেশটির সর্বোচ্চ আদালতে বিচারপতির দায়িত্ব পালন করেন। তিনি যুক্তরাষ্ট্রে উদারপন্থী নারীবাদীদের অন্যতম আদর্শ ছিলেন। 

তার মৃত্যুতে যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতি জন রবার্টস এক বিবৃতিতে বলেছেন, জাতি ঐতিহাসিক মর্যাদার এক বিচারপতিকে হারালো। ভবিষ্যৎ প্রজন্ম রুথ বডার গিন্সবার্গকে তেমন করেই মনে রাখবে যেমনটি আমরা তাকে জানতাম- ন্যায়বিচারের এক অক্লান্ত এবং দৃঢ় চ্যাম্পিয়ন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর অল্পদিন বাকি। নির্বাচনকে সামনে রেখে তার স্থলাভিষিক্ত কে হবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা। ধারণা করা হচ্ছে, রিপালিকান নিয়ন্ত্রণাধীন সিনেট আদালতে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠাতা নিশ্চিত করতে দ্রুত গতিতে নতুন কাউকে নিয়োগের চেষ্টা করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //