করোনার চতুর্থ টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শুরু যুক্তরাষ্ট্রে

প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবীদের অংশগ্রহণে করোনাভাইরাসের চতুর্থ একটি টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (এনআইএইচ)।

গতকাল বুধবার (২৩ সেপ্টেম্বর) থেকে করোনাভাইরাসের টিকা পরীক্ষার তৃতীয় ধাপ শুরু করেছে জনসন অ্যান্ড জনসন। যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য দেশের প্রায় ২১৫টি গবেষণা কেন্দ্রে ৬০ হাজারের মতো স্বেচ্ছাসেবী এ পরীক্ষায় অংশ নেবেন।

সংস্থাটির জেএনজে-৭৮৪৩৬৭২৫-এর একটি ডোজ প্রয়োগ করার পর তা কভিড-১৯’র উপসর্গ রোধ করতে পারবে কি না তা মূল্যায়ন করতেই এ পরীক্ষাটি চালানো হচ্ছে।

জনসন অ্যান্ড জনসনের আওতাধীন জ্যানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি এ টিকা উদ্ভাবন করেছে এবং বিধি অনুযায়ী তারা তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ টিকার জন্য এটি বড় পরিসরে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের চতুর্থ ঘটনা। বাকি তিনটি পরীক্ষার টিকাগুলো হলো- অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও তাদের কোম্পানি ভ্যাসিটেক উদ্ভাবিত এজেডডি১২২২, ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাচ ডিজিজ (এনআইএআইডি) ও মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি মডার্না আবিষ্কৃত এমআরএনএ-১২৭৩ এবং মার্কিন বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত বিএনটি১৬২বি২।

যেখানে অন্য প্রতিষ্ঠানের তৈরি টিকার দুটি ডোজ প্রয়োজন পড়ে সেখানে জনসন অ্যান্ড জনসন একটি ডোজ টিকা নিয়ে গবেষণা করছে। এতে ফলাফল দ্রুত পাওয়া যাবে বলে মনে করছেন জনসন অ্যান্ড জনসনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পল স্টোফেলস।

নেচার সাময়িকীতে প্রকাশিত প্রিক্লিনিক্যাল গবেষণায় দেখা গেছে, জেনসেনের টিকাটি সার্স-কোভ-২ আক্রমণের ফলে ফুসফুস ও নাকে জীবাণু সংক্রমণের বিরুদ্ধে পুরোপুরি বা প্রায় পুরোপুরি সুরক্ষা দিয়ে থাকে।

এনআইএআইডি পরিচালক অ্যান্তোনি ফাউচি বলেন, সার্স-কোভ-২ শনাক্তের মাত্র আট মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে চারটি কোভিড-১৯ টিকা তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে গেছে। এটা বৈজ্ঞানিক সম্প্রদায়ের জন্য এক অভূতপূর্ব কীর্তি। যা সম্ভব হয়েছে টিকা প্রযুক্তিতে কয়েক দশকের অগ্রগতি এবং সরকার, শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণার মধ্যে সমন্বিত ও কৌশলগত পদক্ষেপের কারণে। -সিএনএন ও ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //