সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ব্যারেটকে মনোনয়ন দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে সুপ্রিম কোর্টের নতুন বিচারপতি পদে ফেডারেল আপিল কোর্টের বিচারক অ্যামি কোনি ব্যারেটকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল শনিবার (২৬ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে মনোনীত ব্যক্তির নাম ঘোষণা করেন ট্রাম্প। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এ ঘোষণার সময় ট্রাম্পের পাশে ছিলেন ব্যারেট। 

ব্যারেটের নিয়োগ মার্কিন সিনেটের ভোটে নিশ্চিত হলে তিনিই সুপ্রিম কোর্টের প্রয়াত বিচারপতি রুথ বেডার গিন্সবার্গের স্থলাভিষিক্ত হবেন। ৮৭ বছর বয়সে মারা যান রুথ বেইডার।

ব্যারেটের প্রতি সমর্থন জানিয়ে তাকে ‘অতুলনীয় কৃতিত্বের অধিকারী নারী’ হিসেবে অভিহিত করে ট্রাম্প বলেন, তিনি সংবিধানের প্রতি নিরপেক্ষভাবে আনুগত্যশীল। তিনি খ্যাতিমান বিদ্বান বিচারপতি।

এদিকে দেশটিতে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই মনোনয়ন নিশ্চিত করা নিয়ে সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে তিক্ত লড়াই শুরু হতে পারে।

ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন আগামী প্রেসিডেন্ট নির্বাচন ও কংগ্রেস নির্বাচন না হওয়া পর্যন্ত এ নিয়োগ অনুমোদন না করার আহ্বান জানিয়েছেন।

বর্তমানে মার্কিন সিনেটে ৫৩-৪৭ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা। এদের মধ্যে মাত্র দুই রিপাবলিকান সিনেটর নির্বাচনের আগে বিচারপতি নিয়োগের বিরুদ্ধে মত দিয়েছেন। ফলে ৩ নভেম্বরের আগে ব্যারেটের নিয়োগ নিশ্চিত করতে ক্ষমতাসীনদের সামনে খুব একটা বাধা থাকার কথা নয়। তার নিয়োগের পর সুপ্রিম কোর্টের নয়জন বিচারপতির মধ্যে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা ৬-৩ ব্যবধানে পৌঁছাবে।

নটর ডেম ইউনিভার্সিটি থেকে আইনে ডিগ্রিধারী ও শিকাগোর ফেডারেল আপিল আদালতের বিচারক ব্যারেট গর্ভপাতের ঘোর বিরোধী এবং তিনি একজন রক্ষণশীল ক্যাথলিক।

মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। সুপ্রিম কোর্টের বিচারপতিরা আমৃত্যু দায়িত্ব পালন করতে পারেন। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh