নিউইয়র্কে করোনা সংক্রমণ বাড়ায় ফের স্কুল বন্ধের ঘোষণা

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের নয়টি এলাকার স্কুল সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

অঙ্গরাজ্যটি গভর্নর অ্যান্ড্রু কুমো গতকাল সোমবার (৫ অক্টোবর) ব্রুকলিন ও কুইন্সের এইসব এলাকার সরকারি-বেসরকারি স্কুল বন্ধের এ ঘোষণা দেন। আজ মঙ্গলবার (৬ অক্টোবর) থেকে এ ঘোষণা কার্যকর হবে।

গত সাতদিন ধরে এই্সব অঞ্চলে সংক্রমণের হার তিন শতাংশেরও বেশি। কিন্তু দুটি এলাকায় সাতদিন ধরে সংক্রমণের হার আট শতাংশেরও বেশি বলে জানা গেছে।

নগরীর সিটি হলে মেয়র বিল ডি ব্লাজিও বলেন, স্কুল, রেঁস্তোরা ও জরুরি নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান আবার বন্ধ করে দিতে আপাতত নগরীর নয়টি এলাকা চিহ্নিত করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে- ব্রুকলিনের বেনসনহার্স্ট, বরো পার্ক, গ্রেভসেন্ড, মিডউড ও শেপসহেড বে এবং কুইন্সের ফার রকঅ্যাওয়ে ও কিউ গার্ডেনস। এসব এলাকায় প্রায় পাঁচ লাখ মানুষের বাস।

কর্তৃপক্ষ জানিয়েছে, স্কুল, রেঁস্তোরা ও জরুরি নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান আবার বন্ধের বিষয়টি রাজ্য সরকার অনুমোদন দিলে এসব এলাকার শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস করতে হবে। এতে অন্তত ১০০টি সরকারি ও ২০০টি বেসরকারি স্কুলের শিক্ষার্থীদের অনলাইনেই ক্লাস করতে হবে।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২ লাখ ১৫ হাজার ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ মঙ্গলবারের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৭৬ লাখ ৭৯ হাজার ৬৪৪ জন। মৃতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ১৫ হাজার ৩২ জন।

যুক্তরাষ্ট্রে গত ২৭ মে মৃতের সংখ্যা এক লাখ ও ২২ সেপ্টেম্বর দুই লাখে পৌঁছে। বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যু দুটোই এখনো যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি।

সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে করোনা রোগীর সংখ্যা ৬৬ লাখ ৮৫ হাজার ৮২ জন এবং এ পর্যন্ত মারা গেছে এক লাখ ৩ হাজার ৬০০ জন। সুস্থ হয়েছেন ৫৫ লাখের বেশি মানুষ।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৯ লাখ ৪০ হাজার ৪৯৯ জন ও মৃত্যু হয়েছে এক লাখ ৪৬ হাজার ৭৭৩ জন। সুস্থ হয়েছেন ৪৩ লাখ ৯৭ হাজারেরও বেশি রোগী। -এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //