প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকেই সমর্থন তালেবানের

তালেবান চায় যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পই ফের নির্বাচিত হোন এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করুন। 

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রচার যখন তুঙ্গে তখন অপ্রত্যাশিত সমর্থন পেলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তার সমর্থনে এগিয়ে এলো তালেবান। 

সিবিএস নিউজে একটি টেলিফোন সাক্ষাৎকারে তালেবানের মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, আমরা আশা করি ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে জিতবেন এবং আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করবেন।

শুধু তাই নয়- ট্রাম্প করোনায় আক্রান্ত খবর পেয়ে রীতিমতো উদ্বিগ্ন হয়েছিল তালেবান। সিবিএস নিউজে আর এক তালেবান নেতা জানিয়েছেন, ট্রাম্প করোনায় আক্রান্ত জেনে আমরা উদ্বিগ্ন বোধ করছিলাম। কিন্তু এখন তো তিনি ভালো আছেন।

ট্রাম্পের নির্বাচনি প্রচারের মুখপাত্র জানিয়েছেন, তারা এই সমর্থন প্রত্যাখ্যান করছেন। তালেবানের জেনে রাখা উচিত, ট্রাম্প সবসময়ই যে কোনোভাবে যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করবেন।

ট্রাম্প সম্প্রতি ঘোষণা করেছিলেন, বড়দিনের আগেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা পুরোপুরি সরিয়ে নেয়া হবে। তিনি টুইট করে তার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তারপরই ট্রাম্পের প্রতি সমর্থনের কথা জানালো তালেবান।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের রাজধানী দোহায় এখন আফগান সরকারের সাথে তালেবানের আলোচনা চলছে। কিন্তু দুইপক্ষ নিজেদের অবস্থান থেকে একচুল না সরায় আলোচনা এগোচ্ছে না। এর মধ্যেই ট্রাম্প বড়দিনের মধ্যে সেনা সরানোর কথা ঘোষণা করেন। তালেবান তখনই এই ঘোষণাকে স্বাগত জানিয়েছিল। এবার তারা প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সমর্থনে এগিয়ে এলো। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //