১২ দিন পর করোনামুক্ত ট্রাম্প, মাস্ক ছাড়াই নির্বাচনি প্রচারে

করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের চিকিৎসক শন কনলি গতকাল সোমবার এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, আক্রান্ত হওয়ার ১২ দিন পর করোনামুক্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। টানা দ্বিতীয়বারের মতো করোনা পরীক্ষায় ট্রাম্পের ফলাফল নেগেটিভ এসেছে এবং তিনি অন্যকে সংক্রমিতও করেননি।

এদিকে করোনা পজেটিভ শনাক্ত হওয়ার পর প্রথমবারের মতো গতকাল রাতে ফ্লোরিডা অঙ্গরাজ্যে ট্রাম্প মাস্ক ছাড়াই নির্বাচনি প্রচারে অংশ নিয়েছেন।

এর আগে গত ২ অক্টোবর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পের করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর কভিড-১৯ রোগে আক্রান্ত অবস্থাতেই গত ৫ অক্টোবর ট্রাম্প নাটকীয়ভাবে হোয়াইট হাউসে ফেরেন। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত রবিবার দাবি করেন যে তিনি এখন করোনাভাইরাস ‘প্রতিরোধী’।

ফ্লোরিডার সানফোর্ডে উন্মুক্ত স্থানে অনুষ্ঠিত ওই সমাবেশে ট্রাম্প বলেন, আমি এই পরীক্ষার মধ্য দিয়ে গিয়েছি। তারা বলেছে আমি মুক্ত। আমি খুব শক্তিশালী বোধ করছি। এখানে উপস্থিত প্রত্যেককে আমি চুমু দেবো, আমি পুরুষদের ও সুন্দরী নারীদের চুমু দেবো, আমি আপনাদের বিশাল একটি চুমু দেবো।

এই সমাবেশের মধ্য দিয়ে ট্রাম্প ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে টানা তিন সপ্তাহের নির্বাচনি প্রচারে ফিরে আসলেন।

সমাবেশে সমর্থকদের ও হোয়াইট হাউসের কর্মীদের মাস্ক পরতে ও সামাজিক দূরত্ব মেনে চলতে উৎসাহিত না করতে পারার জন্য নতুন করে বিতর্ক শুরু হয়েছে। বিশেষজ্ঞ ও চিকিৎসকদের একাংশের বক্তব্য, এত দ্রুত সভা করা ঠিক হয়নি ট্রাম্পের। তাছাড়া যেভাবে ফ্লোরিডায় করোনার হার বাড়ছে, তাতে এত লোককে এক জায়গায় এনে সভা করাও অনুচিত হয়েছে। হোয়াইট হাউসে ট্রাম্পের অন্তত ১১ জন ঘনিষ্ঠ ‍সহযোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার (১৩ অক্টোবর) সকাল ১১টা পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৮০ লাখ ৪২ হাজার ৯১০ জনে পৌঁছেছে। এ পর্যন্ত কভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ লাখ ৮৫ হাজার ৩৭৫ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৮০ লাখ ৩৭ হাজার ৭৮৯ জন রোগী শনাক্ত হয়েছে এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লাখ ২০ হাজার ১১ জনে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //