ইরান ও রাশিয়ার হাতে মার্কিন ভোটারদের তথ্য

হুমকি দিয়ে ইমেইল পাঠাচ্ছে ইরান

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, ইরান ও রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের কিছু ভোটার নিবন্ধনের তথ্য রয়েছে। আর মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীর সমর্থক ভোটারদের কাছে হুমকি দিয়ে ইমেইল পাঠাচ্ছে ইরান।

দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র‍্যাটক্লিফ এমন দাবি করেছেন।

তিনি বলেন, ইমেইলগুলো কট্টরপন্থী ট্রাম্প সমর্থক একটি গ্রুপের কাছ থেকে পাঠানো হয়েছে বলে দেখানো হয়েছে। অস্থিরতা উস্কে দেয়ার উদ্দেশ্যেই ওই ইমেইলগুলো পাঠানো হয়েছে।

তিনি আরো বলেন, মার্কিন ভোটারদের কিছু তথ্য ইরান ও রাশিয়া হাতে পেয়েছে বলে মার্কিন কর্মকর্তারা জানতে পেরেছেন।

গোয়েন্দা সংস্থার কাছ থেকে প্রেসিডেন্ট নির্বাচনের ১৩ দিন আগে এই ঘোষণা এলো। মার্কিন নির্বাচনকে প্রভাবিত করতে বিদেশি সংস্থা ভোটগ্রহণে হস্তক্ষেপ ও নির্বাচনকে ঘিরে ভুয়া তথ্য ছড়াতে পারে বলে আশঙ্কা আগে থেকেই ছিল যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের। তাই ভোটগ্রহণের আগে গোয়েন্দা সংস্থার এই অস্বাভাবিক সংবাদ সম্মেলনকে মার্কিন সরকারের ওই আশঙ্কার পক্ষে সমর্থন হিসেবে মনে করা হচ্ছে।

র‌্যাটক্লিফ বলেন, ইরান যে স্পুফ ইমেইলগুলো পাঠিয়েছে, সেগুলো ট্রাম্পের কট্টরপন্থী সমর্থক গ্রুপ ‘প্রাউড বয়েজ’ এর নাম ব্যবহার করে ভোটারদের ভয় দেখাতে, বিশৃঙ্খলা উস্কে দিতে ও প্রেসিডেন্ট ট্রাম্পের সুনাম ক্ষুণ্ণ করতে পাঠানো হয়েছে। এছাড়া ভোটারদের তথ্য ব্যবহার করে নিবন্ধিত ভোটারদের কাছে ভুয়া তথ্য ছড়ানো হতে পারে। যা বিভ্রান্তি, বিশৃঙ্খলা ছড়ানো ও মার্কিন গণতন্ত্রের প্রতি বিশ্বাস হ্রাস করানোর প্রচেষ্টা করা হতে পারে।

তিনি আরো বলেন, ইরানের পাশাপাশি রাশিয়ার কাছেও কিছু ভোটারের তথ্য আছে। তবে গোয়েন্দা কর্মকর্তারা ইরানের মতো রাশিয়ার পক্ষ থেকে একই ধরণের কর্মকাণ্ড লক্ষ্য করেননি।

র‌্যাটক্লিফের সঙ্গে সংবাদ সম্মেলনে এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রেও উপস্থিত ছিলেন। তিনি বলেন, মার্কিন নির্বাচন ব্যবস্থা এখনো সুরক্ষিত ও স্বাভাবিক। 

এদিকে ভোটারদের তথ্য কীভাবে ফাঁস হচ্ছে অথবা রাশিয়ার কর্মকর্তারা ওই তথ্য নিয়ে কী করছে- সে বিষয়ে গোয়েন্দা কর্মকর্তারা বিস্তারিত জানাননি। এর আগে ২০১৬ সালের নির্বাচনের সময়ও মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল, ক্রেমলিন সমর্থিত হ্যাকাররা সাইবার হামলা ও সোশ্যাল মিডিয়ায় ভুয়া তথ্য ছড়ানোর মাধ্যমে হিলারি ক্লিনটনের নির্বাচনি প্রচার ব্যাহত করার চেষ্টা করেছিল।

ইরান এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সিস্টেম সফলভাবে হ্যাক করতে পারেনি। সম্প্রতি পাঠানো সন্দেহজনক ইমেইলগুলো একাধিক রাজ্যের ডেমোক্র্যাট ভোটারদের কাছে পাঠানো হয়েছে। সেসব মেইলে তাদের ট্রাম্পকে ভোট দেয়ার জন্য বলা হয়েছে।

মেইলে হুমকি দেয়া হয়েছে, ‘আপনি ভোটের দিন ট্রাম্পকে ভোট দেবেন, অন্যথায় আমরা আপনাকে খুঁজে বের করবো। আপনার সমর্থন পরিবর্তন করে রিপাবলিকানদের সমর্থন করুন যেন আমরা জানতে পারি যে আপনি আমাদের মেসেজ পেয়েছেন।

গতকাল বুধবার (২১ অক্টোবর) পর্যন্ত চার কোটি মার্কিন নাগরিক এরই মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে আগাম ভোট দিয়েছেন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //