মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন ব্যারেট

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে বিচারপতি অ্যামি কোনে ব্যারেটের নিয়োগ চূড়ান্ত করেছে মার্কিন সিনেট। আর এটিকে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের এক সপ্তাহ আগেই ডোনাল্ড ট্রাম্পের জন্য একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে।

এর আগে ব্যারেটকে বিচারপতি হিসেবে মনোনয়ন দেন ট্রাম্প। রিপাবলিকানদের সমর্থনে ৫২-৪৮ ভোটে বিচারপতি হিসেবে নিয়োগ চূড়ান্ত হলো তার।

হোয়াইট হাউসে ট্রাম্পের উপস্থিতিতে বিচারক হিসেবে ব্যারেট তার শপথ নেন। এই নিয়োগ সামনের দিনগুলোতে মার্কিন সুপ্রিম কোর্টে রক্ষণশীলদের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত হবে। তার এই নিয়োগের বিপক্ষে ভোট দেয়া একমাত্র রিপাবলিকান হচ্ছেন সিনেটর সুশান কলিন্স। মেইনের পুনঃনির্বাচনে তিনি কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে যাচ্ছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনয়ন দেয়া সুপ্রিম কোর্টের তৃতীয় বিচারপতি ব্যারেট। এর আগে ২০১৭ সালে নেই গোরসাচ ও ২০১৮ সালে ব্রেট কাভানাকে মনোনয়ন দেন তিনি।

গত মাসে ফেডারেল আপিল বিভাগের বিচারক রুথ ব্যাডার গিন্সবার্গ মারা যান বিচারপতিদের একটি পদ শূন্য হয়।

পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচার থেকে ফিরেই বিচারক ব্যারেটের শপথ অনুষ্ঠানে যোগ দেন ট্রাম্প। দক্ষিণ লনে আয়োজিত হয় এই শপথ অনুষ্ঠান। ঠিক এক মাস আগে প্রেসিডেন্টের মনোনীত বিচারক হিসেবে ব্যারেটের নাম ঘোষণা করা হয়। যার পরপরই কভিড-১৯ এ আক্রান্ত হন ট্রাম্প।

ট্রাম্প বলেন, এটা যুক্তরাষ্ট্রের জন্য একটা ঐতিহাসিক দিন। যুক্তরাষ্ট্রের সংবিধানের জন্য ও সুষ্ঠ ও নিরপেক্ষ আইনের শাসনের জন্য এটা বিশেষ কিছু। যুক্তরাষ্ট্রের আইন নিয়ে যারা পড়ালেখা করেছেন তাদের মধ্যে ব্যারেট সবচেয়ে মেধাবীদের একজন। দেশের সর্বোচ্চ আদালতে তিনি দারুণ কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প।

সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস তার নতুন সহকর্মীর শপথ পাঠ করান। বেশ কয়েকটি ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছেন বিচারপতি ব্যারেট। যার মধ্যে একটি অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট, যা ওবামার আমলের একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত আইন। এটি ওবামাকেয়ার নামেও পরিচিত।

এছাড়া ১৯৭৩ সালে পুরো যুক্তরাষ্ট্রেয় গর্ভপাত সম্পর্কিত যে আইন পাশ হয়েছিল সেটাও বাতিল হতে পারে এই বিচারপতির আমলে।

বিচারপতি ব্যারেটের আগের নানা লেখালেখি থেকে এই আশঙ্কা ব্যক্ত করেছেন লিবারেলরা। নর্থ ক্যারোলিনা ও পেনসিলভানিয়ার মতো গুরুত্বপূর্ণ রাজ্যের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যালট ভরার সময়সীমা নিয়েও সিদ্ধান্ত নিতে হবে এই নতুন বিচারপতিকে। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //