মিথ্যা বলায় ট্রাম্পের সংবাদ সম্প্রচার বন্ধ

নির্বাচনের পর দুদিনের নীরবতা ভঙ্গ করে সাংবাদিকদের সামনে হাজির হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রমাণ ছাড়াই নির্বাচনে ‘ভোট জালিয়াতি’র অভিযোগের পর প্রেসিডেন্ট ট্রাম্পের সংবাদ সম্মেলন থেকে সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয় দেশটির তিনটি বৃহৎ টিভি নেটওয়ার্ক- এবিসি, সিবিএস ও এনবিসি।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ২৫৩টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে আছেন। তার প্রয়োজন অন্তত ২৭০টি ইলেকটোরাল ভোট। অন্যদিকে, ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেকটোরাল ভোট।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) হোয়াইট হাউসে এক সম্মেলনে কোনো প্রমাণ ছাড়াই ভোট ‘কারচুপি’র অভিযোগ তুলেন ট্রাম্প। সে সময় টেলিভিশনের উপস্থাপকরা এর সত্যতা নিয়ে প্রশ্ন করেন।

এনবিসি নাইটলি নিউজের উপস্থাপক লেস্টার হল্ট বলেন, আমাদের এখানে বাধা দিতে হবে। কারণ, প্রেসিডেন্ট ভোটে জালিয়াতি হয়েছে-সহ বেশ কয়েকটি মিথ্যা বক্তব্য দিচ্ছেন যেগুলোর কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এবিসির উপস্থাপক ডেভিড ম্যুরও সম্মেলনের মাঝখানেই দর্শকদের বলেন, এখানে সত্যতা যাচাই করার মতো অনেক কিছু আছে।

সিবিএস সংবাদদাতা ন্যান্সি কর্ডস ট্রাম্পের ‘ভিত্তিহীন বক্তব্য’ নিয়ে সম্মেলনের মাঝখানেই প্রায় ৯০ সেকেন্ড যুক্তিখণ্ডন করেন।

নিউইয়র্ক টাইমস জানায়, ক্যাবল নিউজ নেটওয়ার্ক- সিএনএন ও ফক্স নিউজ ট্রাম্পের বক্তব্য সরাসরি সম্প্রচার করেছে। তবে গতরাতে সিএনএন, এমএসএনবিসি ও ফক্স নিউজের তুলনায় সম্প্রচার বন্ধ করা তিন টিভি নেটওয়ার্কেই বেশি দর্শক ছিলেন।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরো বলা হয়, ট্রাম্পের বক্তব্য সরাসরি সম্প্রচার করা হবে কী না এ প্রশ্নে তিনি প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই টেলিভিশন কার্যনির্বাহীরা বিভক্ত ছিলেন।

বিশেষ করে, চলতি বছরের শুরুর দিকে করোনাভাইরাস সম্পর্কে ট্রাম্পের বিভ্রান্তিকর তথ্যকে কীভাবে প্রাসঙ্গিক করে তোলা যায় এ নিয়ে দ্বন্দ্বে পড়েছিলেন সংবাদকর্মীরা।

বৃহস্পতিবার সিএনএনে ট্রাম্পের বক্তব্য সরাসরি সম্প্রচারের সময় নিচে একটি ক্যাপশন জুড়ে দেয়া হয়। সেখানে লেখা ছিলো, ‘কোনো প্রমাণ ছাড়াই ট্রাম্প নির্বাচনে জালিয়াতির কথা বলছেন।’

ট্রাম্পের সম্মেলনের পর ফক্স নিউজ নেটওয়ার্কের প্রধান হোয়াইট হাউজের সংবাদদাতা জন রবার্টস দর্শকদের বলেন, নির্বাচনে জালিয়াতির যে ভিত্তিহীন দাবি প্রেসিডেন্ট করছেন আমরা এর কোনো প্রমাণ দেখিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //