২০২৪ সালে ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন ট্রাম্প

এবারে হার অনিবার্য। ফলে চার বছর পর ফের প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর পরিকল্পনা জানিয়ে দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০২৪ সালে ফের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করবেন ট্রাম্প। হোয়াইট হাউসে ক্রিসমাস পার্টিতে পারিষদদের এ কথা জানিয়ে দিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। 

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, ২০২৪ সালের প্রসঙ্গ তুলে ট্রাম্প আসলে এবারের হার স্বীকার করে নিলেন। ক্রিসমাস পার্টিতে তিনি বলেছেন, এবারের লড়াই সফল না হলে ২০২৪ সালে তিনি আবার প্রেসিডেন্ট পদের জন্য লড়াই করবেন।

গতকাল বুধবার (২ ডিসেম্বর) রাতে হোয়াইট হাউসে ঘনিষ্ঠদের সাথে বড়দিনের পার্টি করেন ট্রাম্প। সেখানেই তিনি ২০২৪ সালের প্রসঙ্গ তোলেন। এবারের নির্বাচনে কারচুপি হয়েছে বলে ফের এ দিন মন্তব্য করেন ট্রাম্প। যদিও এখনো পর্যন্ত তার বক্তব্যের সপক্ষে কোনো প্রমাণ দাখিল করতে পারেননি তিনি। 

ট্রাম্প বলেছেন, শেষদিন পর্যন্ত আইনি লড়াই তিনি চালাবেন। শেষ দেখে ছাড়বেন। তবে একইসাথে ২০২৪ সালের নির্বাচনি প্রস্তুতিও শুরু করে দেয়ার কথা বলেছেন তিনি।

ট্রাম্পের ঘনিষ্ঠ মহলের ধারণা, ২০ জানুয়ারি দিনটিকেই ২০২৪ সালের নির্বাচনের প্রস্তুতির প্রথম দিন হিসেবে বেছে নিতে পারেন ট্রাম্প। ওইদিন আনুষ্ঠানিকভাবে জো বাইডেনের প্রেসিডেন্ট পদে শপথ নেয়ার কথা। ট্রাম্প ও রিপাবলিকানদের একটা বড় অংশ সেই অনুষ্ঠানে যাবেন না বলেই মনে করা হচ্ছে। বরং ওই একইদিনে ট্রাম্পের পরবর্তী প্রচারের আনুষ্ঠানিক সূচনার অনুষ্ঠান আয়োজন করা হতে পারে ও এভাবেই নিজেকে লাইম লাইটে রাখার চেষ্টা করতে পারেন ট্রাম্প।

ট্রাম্প ঘনিষ্ঠদের বক্তব্য, ব্যক্তিগতভাবে ট্রাম্প কুসংস্কারগ্রস্ত। ২০২০ সালের নির্বাচনি প্রচারের প্রস্তুতির দিন হিসেবে তিনি ২০১৭ সালের ২০ জানুয়ারি দিনটিকে বেছে ছিলেন। ওই দিনটি নাকি তার জন্য লাকি। এবারেও সেই একই কারণে ওই দিনটিকেই পরবর্তী প্রচারের প্রথম দিন হিসেবে বেছে নিতে পারেন তিনি। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //