নির্বাচনের ফল বদলাতে ট্রাম্পের মামলা সুপ্রিম কোর্টেও খারিজ

যুক্তরাষ্ট্রের চারটি অঙ্গরাজ্যের নির্বাচনের ফলাফল বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে করা মামলা খারিজ করে দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

গত সপ্তাহে টেক্সাস অঙ্গরাজ্য এই মামলাটি করে। সেখানে বলা হয়- জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল বৈধ না। এই চার অঙ্গরাজ্যেই জো বাইডেন বিজয়ী হয়েছেন।

এই মামলাটিতে ১৯ অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ও কংগ্রেসের ১২৭ জন রিপাবলিকান সদস্যের সমর্থন রয়েছে। কিন্তু গতকাল শুক্রবার (১২ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট মামলা খারিজ করার কারণ হিসেবে বলেছেন, টেক্সাসের কোনো আইনি সক্ষমতা নেই মামলাটি করার। যখন অন্য একটি অঙ্গরাজ্য তাদের নির্বাচন করে তখন টেক্সাসের সেই নির্বাচনে কোনো বিচারিক আগ্রহ থাকতে পারে না।

সুপ্রিম কোর্টে মামলাটি খারিজ হওয়ার কারণে ট্রাম্প আরো একটি বড় ধাক্কা খেলেন। কারণ এর আগে তিনি কোন তথ্য প্রমাণ ছাড়াই বলেছিলেন নভেম্বরের নির্বাচনের ফলাফল সুপ্রিম কোর্টের মাধ্যমে নির্ধারিত হবে। নির্বাচনের পর থেকেই নানা অনিয়মের অভিযোগ করে আসছেন ট্রাম্প। মামলাও করেছেন অনেকগুলো। 

তবে কোনোটিতেই বাইডেনের হোয়াইট হাউসে যাওয়ার পথে বাধা তৈরি করতে পারছেন না। এর আগে পেনসিলভানিয়াতেও বাইডেনের বিরুদ্ধে করা মামলা খারিজ করে আদালত।

মার্কিন নির্বাচনে বাইডেন ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোটে জয় লাভ করেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প পান ২৩২টি। বাইডেন দেশব্যাপী ট্রাম্পের চেয়ে ৭০ লাখ ভোট বেশি পেয়েছেন। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //