কানাডাতেও ফাইজারের টিকা দেয়া শুরু

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

কানাডায় করোনাভাইনাসের টিকার দেয়া শুরু হয়েছে। বিশ্বের তৃতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা দেয়া শুরু করলো দেশটি। কানাডা ছাড়া যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ইতিমধ্যে এই টিকার দেয়া শুরু করেছে।

গতকাল সোমবার (১৪ ডিসেম্বর) কানাডায় এই টিকা দেয়া শুরু হয়। 

টরন্টোর একটি অলাভজনক নার্সিং হোমের কর্মী অনিতা কুইডানজেন দেশটিতে টিকা পাওয়া প্রথম কয়েকজনের একজন। তাকে টিকা দেয়ার দৃশ্য টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। তিনি টিকা নেয়ার পর সেখানে উপস্থিতি সবাই উচ্ছ্বাস প্রকাশ করেন। 

অনিতা বলেন, প্রথমে টিকা নিতে পেরে তিনি উত্তেজিত। তিনি নিজেকে ভাগ্যবান মনে করছেন।

এদিকে টিকা দেয়া শুরু হওয়া প্রসঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, এটা একটা বড় স্বস্তি। তবে ট্রুডো এখনই টিকা নিচ্ছেন না। তিনি বলেছেন, আমাদের অবশ্যই সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষদের প্রাধান্য দিতে হবে।

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার প্রথম চালান গত রবিবার কানাডায় পৌঁছায়। গত বুধবার ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা হেলথ কানাডা। তারা জানায়, টিকাটি নিরাপদ, কার্যকর ও ভালো মানের বলে প্রমাণ পাওয়ায় তা ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় বেলা ২টার তথ্য অনুসারে, দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৪৮ হাজার ৮৬২ জন ও মারা গেছে ১৩ হাজার ৫৫৩ জন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh