ট্রাম্পকে প্রেসিডেন্ট পদ থেকে সরাতে মন্ত্রিসভায় আলোচনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছেন তার মন্ত্রিসভার সদস্যরা।

ক্যাপিটল হিলে ট্রাম্পের উগ্র সমর্থকরা নজিরবিহীন হামলা চালানোর পর গতকাল বুধবার (৬ জানুয়ারি) কেবিনেট সদস্যরা তাকে সরিয়ে দেয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর আলোকে তারা এ আলোচনা করেন। সেখানে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভা যদি প্রেসিডেন্টকে দায়িত্ব পালনে অযোগ্য বলে বিবেচনা করে তাহলে তাকে সরিয়ে দিতে পারবে। ট্রাম্পের বিরুদ্ধে এই সংশোধনী প্রয়োগ করা হলে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাকে সরিয়ে দিতে মন্ত্রিসভায় ভোটাভুটির নেতৃত্ব দেবেন।

অজ্ঞাত রিপাবলিকান নেতাদের উদ্ধৃতি দিয়ে সিএনএনের খবরে বলা হয়েছে, সংবিধানের ২৫তম সংশোধনী নিয়ে আলোচনা হয়েছে। ট্রাম্প নিয়ন্ত্রণের বাইরে বলে তারা উল্লেখ করেন। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের কাছে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু উপস্থাপন করা হয়নি বলে তারা জানান।

এদিকে নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষমতা গ্রহণের আর মাত্র দুই সপ্তাহ বাকি। অর্থাৎ ট্রাম্পও ক্ষমতায় আছেন আর মাত্র ১৪ দিন।

কিন্তু পার্লামেন্ট হাউসে হামলার আগে ট্রাম্প সমর্থকদের উদ্দেশে যে অসংলগ্ন বক্তব্য দিয়েছেন তাতে দেশকে তার নেতৃত্ব দেয়ার সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।

প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট দলের জুডিশিয়ারি কমিটি পেন্সের কাছে পাঠানো এক চিঠিতে ট্রাম্পের মানসিক সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এছাড়া অনেকেই সন্ত্রাসবাদকে উস্কে দেয়ার জন্যেও ট্রাম্পকে অভিযুক্ত করেছেন।

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বুধবার কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বসেন। উভয়কক্ষের এই অধিবেশনে পপুলার ভোটের ভিত্তিতে ইলেক্টোরাল কলেজের দেয়া ভোটগুলো গোনা হয় ও তা চূড়ান্তভাবে প্রত্যয়ন করা হয়। অধিবেশনের কয়েক ঘন্টা আগেই এর বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও ছিলেন। সেই সমাবেশের বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেয়ার ঘোষণা দেন ট্রাম্প।

এরপরই বেশ কিছু ট্রাম্প সমর্থক পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে তাণ্ডব শুরু করে। সহিংসতায় অন্তত চারজন নিহত হয়েছে। এছাড়া মেট্রো পুলিশ ডিপার্টমেন্টের অন্তত ১৪ জন সদস্য আহত হয়েছেন বলে জানান ওয়াশিংটন ডিসির মেয়র। এদের মধ্যে দুইজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং একজনের অবস্থা গুরুতর।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //