যুক্তরাষ্ট্রে দুই মন্ত্রীর পদত্যাগ

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে তাণ্ডবের প্রতিবাদে ট্রাম্প প্রশাসনের দুইজন মন্ত্রী পদত্যাগ করেছেন।

পরিবহনমন্ত্রী এলিন চাও ও শিক্ষামন্ত্রী বেটসি ডেভোস বৃহস্পতিবার (৭ জানুয়ারি) পদত্যাগ করেন। বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালায়। এ ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন নিহত হয়েছে।

পার্লামেন্ট ভবনে নজিরবিহীন এই হামলার ঘটনায় এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের বেশ কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেছেন। সেই তালিকায় সবশেষ সংযোজন হচ্ছেন এই দুই মন্ত্রী।

এলিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলের স্ত্রী। স্টাফদের কাছে করা এক ইমেইলে তিনি বলেন, এই তাণ্ডব আমাকে ‘গভীরভাবে বিরক্ত করেছে, যা আমি এড়িয়ে যেতে পারি না।

তার এই পদত্যাগ আগামী সোমবার থেকে কার্যকর হবে বলেও জানান এলিন। এদিকে ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে ডাভোস বলেছেন, ক্যাপিটলে হামলা অযৌক্তিক।

শুক্রবার থেকেই তার পদত্যাগ কার্যকর হবে উল্লেখ করে ডাভোস আরো লিখেন, এতে কোনো সন্দেহ নেই যে আপনার বক্তব্য পরিস্থিতির ওপর প্রভাব ফেলেছে এবং এটা আমার জন্য নাটকীয় মোড়।

ডাভোসের পদত্যাগের বিষয়ে জানতে চেয়ে অনুরোধ করা হলে হোয়াইট হাউজ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

এর আগে বুধবার হঠাৎ করেই পদত্যাগ করেন উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাট পটিনগার। তিনি ট্রাম্পের চীন নীতি বিষয়ক একজন শীর্ষ উপদেষ্টা।

এছাড়াও বৃহস্পতিবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের আরো অন্তত পাঁচজন সিনিয়র পরিচালক পদত্যাগ করেছেন বলেও জানিয়েছেন ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা।

একটি সূত্রের বরাত দিয়ে হোয়াইট হাউজের কাউন্সিল অব ইকোনোমিক অ্যাডভাইজার্সের ভারপ্রাপ্ত চেয়ারম্যান টাইলর গুডস্পিডও পদত্যাগ করেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh